Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে অগ্নিকাণ্ডের যথাযথ তদন্ত চায় যুক্তরাষ্ট্র

স্টেট ডিপার্টমেন্ট ও রাষ্ট্রদূতের টুইটবার্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার জুস ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুকে ‘মর্মস্পর্শী’ ঘটনা বলে উল্লেখ করেছে দুুনিয়াব্যাপী গণতন্ত্র চর্চা, মানবাধিকার এবং শ্রম পরিস্থিতি দেখভালের দায়িত্বপ্রাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার। এক টুইট বার্তায় স্টেট ডিপার্টমেন্টের অধীন ওই ব্যুরোর তরফে বলা হয় ফটক তালাবদ্ধ থাকায় অনেক শ্রমিক দরজার ভেতরে আটকা পড়েছিলেন। ফলে বাংলাদেশের সাম্প্রতিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনাটি এতোটা ভয়াবহ রূপ ধারণ করে। যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সব নিয়োগকর্তাকেই তাদের কর্মীদের নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করা গুরুদায়িত্ব। এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস পৃথক টুইট বার্তায় আশা প্রকাশ করেন, মারাত্মক ওই অগ্নিকাণ্ডের ঘটনার এমন তদন্ত হবে যাতে এর পেছনের কারণ অনুসন্ধান করা ছাড়াও দায়ীদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যায়। ভবিষ্যতে এ জাতীয় দুর্ঘটনা রোধে ওই অগ্নিকাণ্ডের ‘যথাযথ’ তদন্ত নিশ্চিত করা জরুরি বলে মনে করেন তিনি। রূপগঞ্জের অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি গভীর সমেবেদনা জানিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লিখেন বাংলাদেশের একটি কারাখানায় অগ্নিকাণ্ডে একসঙ্গে ৫০ জনের অধিক শ্রমিকের মৃত্যুর খবরে আমরা খুবই কষ্ট পেয়েছি। ভিকটিমদের প্রতি আমাদের গভীর সমবেদনা রইলো। ওদিকে মার্কিন ব্যুরো এবং স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের টুইট বার্তাদ্বয় শেয়ার (রি-টুইট) করা ছাড়াও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তরফে ওই ঘটনায় হতাহতদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

এদিকে নিজ অ্যাকাউন্ট থেকে প্রচারিত পৃথক টুইট বার্তায় ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার রুপগঞ্জের অগ্নিকাণ্ডে প্রিয়জন হারানো পরিবারগুলোর প্রতি দূতাবাসের আন্তরিক সমবেদনা রয়েছে জানিয়ে আহতদের সুচিকিৎসা এবং দ্রুত আরোগ্য কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপগঞ্জে অগ্নিকাণ্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ