Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জোকোভিচের পঞ্চম না বেরেত্তিনির প্রথম?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০০ এএম

গ্র্যান্ড স্ল্যামের পুরুষ এককে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড ছোঁয়ার অভিযানে শেষ ধাপে পৌঁছে গেলেন নোভাক জোকোভিচ। কানাডার ডেনিস শাপোভালোভের জানানো কঠিন চ্যালেঞ্জ উতরে উইম্বলডনের ফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা। গতপরশু সেন্টার কোর্টের দ্বিতীয় সেমি-ফাইনালের শুরু থেকেই কঠিন পরীক্ষায় পড়েন জোকোভিচ। পরের দুটি সেটেও দুর্দান্ত লড়াই করেন দশম বাছাই শাপোভালোভ; যদিও তিনি কোনোবারই আটকাতে পারেননি জোকোভিচকে।
প্রায় তিন ঘণ্টা স্থায়ী ম্যাচে মাস্টারক্লাস পারফরম্যান্সে ৭-৬ (৭-৩), ৭-৫, ৭-৫ গেমে ম্যাচ জিতেন গতবারের চ্যাম্পিয়ন জোকোভিচ। এবার সেই প্রথম রাউন্ডের প্রথম সেট হেরেছিলেন তিনি। এরপর আর কোনো সেট হারেননি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সেরা তারকা। এমন দারুণ একটি লড়াই শেষে অনেক অনেক সাফল্য পাওয়া জোকোভিচের চোখে-মুখেও ছিল উচ্ছ্বাস। ‘এইস’ মেরে ম্যাচ পয়েন্ট নিশ্চিত করার পর দেন হুঙ্কার। আর ম্যাচ শেষে তরুণ প্রতিপক্ষকে প্রশংসায় ভাসান তিনি, ‘আমার মনে হয় না, এই স্কোরলাইনে ম্যাচের চিত্র ফুটে উঠছে। সেই হয়তো তুলনাম‚লক ভালো খেলোয়াড় ছিল, অনেক সুযোগ তৈরি করেছিল। সে আজ (পরশু) ও গত দুই সপ্তাহে যা করেছে এর জন্য আমি তাকে অনেক অনেক অভিনন্দন জানাতে চাই। ভবিষ্যতে আমরা তার অনেক ভালো পারফরম্যান্স দেখব, সে দুর্দান্ত খেলোয়াড়।’
২২ বছর বয়সী শাপোভালোভ এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে উঠেছিলেন। মেজর টুর্নামেন্টে এটি জোকোভিচের ৩১৬তম জয়। আর এই নিয়ে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন ৩০ বার, যার ১৯টি জিতেছেন তিনি।
এ বছরে প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যামই জিতেছেন জোকোভিচ। গত মাসে ফরাসি ওপেন ছিল তার ১৯তম গ্র্যান্ড স্ল্যাম সাফল্য। রাফায়েল নাদাল ও রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম শিরোপার রেকর্ড ছুঁতে ৩৪ বছর বয়সী এই তারকার সামনে শেষ বাধা মাত্তেও বেরেত্তিনি। দিনের প্রথম সেমি-ফাইনালে হুবের্ত হুরকাজকে হারিয়ে প্রথম ইতালিয়ান হিসেবে উইম্বলডনের পুরুষ এককের ফাইনালে ওঠেন বেরেত্তিনি। কোয়ার্টার-ফাইনালে কিংবদন্তি রজার ফেদেরারকে হারিয়ে চমক জাগানো পোল্যান্ডের হুরকাজ প্রথম দুই সেট হারের পর ঘুরে দাঁড়ালেও ছন্দ ধরে রাখতে পারেননি। ৬-৩, ৬-০, ৬-৭ (৩-৭), ৬-৪ গেমে জেতেন সপ্তম বাছাই বেরেত্তেনি। আজ সন্ধ্যায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবেন জোকোভিচ ও বেরেত্তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ

৮ সেপ্টেম্বর, ২০২১
৪ সেপ্টেম্বর, ২০২১
২২ ফেব্রুয়ারি, ২০২১
১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ