Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ায় ফের ক্ষমতায় আবি আহমেদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১০:৫৯ এএম

ইথিওপিয়ার ক্ষমতাসীন দল প্রোসপারিটি পার্টি গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভূমিধস জয় লাভ করেছে। এই জয়ের মাধ্যমে আগামী ৫ বছরও ক্ষমতায় থাকার বিষয়টি নিশ্চিত করল প্রধানমন্ত্রী আবি আহমেদ আলীর দল। গত ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। শনিবার সেই নির্বাচনের ফল প্রকাশিত হয়। সূত্র, আল জাজিরা।
ইথিওপিয়ার জাতীয় নির্বাচন বোর্ডের ঘোষণা অনুযায়ী, ক্ষমতাসীন দল ফেডারেল পার্লামেন্টে ৪৩৬টি আসনের মধ্যে ৪১০টি আসনে জিতেছে। বিরোধী দল ও স্বতন্ত্র প্রার্থীরা সামান্য কয়েকটা আসনে জয় পেয়েছে। কিছু আসনে সংঘাত বা অন্য যৌক্তিক কারণে ভোট অনুষ্ঠিত হয়নি। তাই আপাতত ওইসব আসন খালি থাকবে।
শনিবার (১১ জুলাই) টুইটারে প্রকাশিত বিবৃতিতে আবি আহমেদ আলী লিখেছেন, ‘দেশ শাসন করার জন্য জনগণ আমাদের দলকে বেছে নিয়েছে। আমাদের দল খুব খুশি।’
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশজুড়ে বিক্ষোভ, অরাজকতা ও করোনার সংক্রমণের মধ্যেই আবি আহমেদ নাটকীয়ভাবে ফের ক্ষমতায় বসছেন। বিশেষ করে টাইগ্রে অঞ্চলে সংঘাতের কারণে তার সরকারের কঠোর সমালোচনা করেছে বিশ্ববাসী।
এদিকে গত মাসের অনুষ্ঠিত নির্বাচন বর্জন করে কয়েকটি বিরোধী দল। তাদের অভিযোগ ক্ষমতাসীন পার্টি দেশের উত্তরাঞ্চলীয় টাইগ্রেতে সামরিক হয়রানি ও ভয়ভীতি অব্যাহত রেখেছে। সেখানে সরকারি বাহিনী গত নভেম্বর মাস থেকে বিদ্রোহী সশস্ত্র দলের সঙ্গে লড়াইয়ে লিপ্ত রয়েছে। সরকারি বাহিনীর বিমান হামলায় প্রাণ হারিয়েছে শত শত বেসামরিক মানুষ।
এই আঞ্চলিক লড়াই, টাইগ্রে অঞ্চলে এক বৃহৎ মানবিক সঙ্কটের সৃষ্টি হয়েছে এবং জাতিসংঘের হিসাব অনুযায়ী প্রায় ৪ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি।
যুদ্ধবিধ্বস্ত টাইগ্রে অঞ্চলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়নি। সেখানে হাজার হাজার মানুষ দুর্ভিক্ষের মতো পরিস্থিতিতে বসবাস করছেন। আগামী ৬ সেপ্টেম্বর দেশটির বিভিন্ন এলাকায় আরেক দফা নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে টাইগ্রেতে কবে নির্বাচন হবে তা এখনো নিশ্চিত নয়।
উল্লেখ্য, ২০১৮ সালে প্রথমবার ক্ষমতায় আসেন আবি আহমেদ। আর ২০১৯ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। ইরিত্রিয়ার সঙ্গে এক যুগান্তকারী শান্তি চুক্তি করে এই সম্মানে ভূষিত হন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। সূত্র : আল জাজিরা, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইথিওপিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ