Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জুমার মুক্তির দাবিতে তাণ্ডব চলছে দ. আফ্রিকাজুড়ে, আটক ২৮

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১১:১৯ এএম

আদালত অবমাননার দায়ে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর জেরে দেশজুড়ে সহিংস কর্মকাণ্ড চালাচ্ছে তার সমর্থকরা। রাজধানীসহ বিভিন্ন স্থানে সড়কে ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগ হয়েছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত ২৮ জনকে আটক করেছে পুলিশ।
কোয়াজুলু নাটাল প্রাদেশিক হাইওয়েতে ২৩টি ট্রাকে অগ্নিসংযোগ করে ভস্মীভূত করে দিয়েছে বিক্ষুব্ধরা। শুধু তাই নয়, দোকান পাটে লুটপাটও চালাচ্ছেন তারা। ধ্বংসাত্মক কর্মকাণ্ডে সাধারণ মানুষের ভেতর আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শুক্রবার ও শনিবার মুই নদী অঞ্চলসহ প্রদেশের বিভিন্ন জায়গা থেকে গ্রেফতার হয়েছেন অনেকে।
গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে (৭৯) ১৫ মাসের কারাদণ্ডাদেশ দেয় দেশটির একটি বিশেষ আদালত। প্রেসিডেন্ট থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে উপস্থিত হওয়ার আদেশ অমান্য করায় এই দণ্ড দেওয়া হয় তাকে। দক্ষিণ আফ্রিকায় কোনও সাবেক প্রেসিডেন্টকে কারাদণ্ড দেওয়ার কোনও নজির ছিলো না। সেখানে জ্যাকব জুমাকে দণ্ড দেওয়ার পর শুরু হয় অভূতপূর্ব আইনি বিতর্ক।
এদিকে কর্তৃপক্ষ হুঁশিয়ারি দিয়েছে, যারা লোকজন জড়ো করে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালাতে উৎসাহ দিচ্ছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে উসকানিমূলক প্রচারণা চালানো শুরু করেছেন, তাদের চিহ্নিত করা হচ্ছে। তাদের আইনের আওতায় আনতে পুলিশ মাঠে নেমেছে।
প্রসঙ্গত, ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন জ্যাকব জুমা। তার প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে। দুর্নীতি, ঘুষ এবং রাষ্ট্রীয় ক্ষমতা অপব্যবহারের তদন্ত শুরু হওয়ার পর তাতে সহযোগিতার জন্য জুমাকে আদালতে উপস্থিত হতে বললে মাত্র একবার হাজিরা দেন তিনি। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ