Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পৃথিবীর সবচেয়ে দামি যে রেফারি পরিচালনা করবেন ইউরো ফাইনাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৪:৩৮ পিএম

ফুটবল মাঠে রেফারির একটি বাঁশির আওয়াজ আনন্দের ঢেউ তুলতে পারে পৃথিবীর একটি অংশে, আবার স্বপ্ন চুরমার করে দিতে পারে আরেকটি অংশের। বাংলাদেশ সময় আজ রাত ১টায় ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং ইতালি। হ্যারি কেইনদের ঘরের মাঠ ওয়েম্বলিতে ইতালির বিপক্ষে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্বে রয়েছেন ডাচ রেফারি বিয়র্ন কুপার্স। অনেক বড় বড় ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা সম্পন্ন এই রেফারির অন্য একটি বিশেষত্বও রয়েছে। বলা হচ্ছে, পৃথিবীর ধনীতম রেফারি হলেন এই কুপার্স। ২০১৬ সালেই এই ডাচ রেফারির সম্পত্তির পরিমাণ ছিল ১১.৫ মিলিয়ন পাউন্ড।

নেদারল্যান্ডস এবং বেলজিয়ামে বহুল পরিচিত জাম্বো কুপার্স নামক সুপার মার্কেট চেনের সহ প্রতিষ্ঠাতা তিনি। নিজমেগেন বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে তার ডিগ্রিও রয়েছে। ২০১৬ নেদারল্যান্ডসে দেশের সেরা জাম্বো ফ্র্যাঞ্চাইজি হিসেবে তার সংস্থাকেই আখ্যা দেয়া হয়েছিল। পেশাদার রেফারিংয়ে ২০০২ সালে অভিষেক ৪৮ বছরের কুপার্সের। এবারের ইউরোর কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক বনাম চেক প্রজাতন্ত্রের ম্যাচটাও তিনিই পরিচালনা করেছিলেন। আবার ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচে চতুর্থ রেফারি হিসেবে ছিলেন তিনি। ইউরোর ফাইনালে প্রথম ডাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। উয়েফা আয়োজিত প্রতিযোগিতায় রেফারিং করার প্রচুর অভিজ্ঞতা রয়েছে কুপার্সের। মোট সাতটি উয়েফা আয়োজিত টুর্নামেন্টের ফাইনাল পরিচালনা করেছেন। এর মধ্যে আছে দুটি ইউরোপা লিগ এবং একটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালও। উল্লেখ্য, এ প্রথমবার ইউরোর ফাইনালে উঠেছে ইংলিশরা। যদিও সেমিফাইনালে তাদেরকে পেনাল্টি ‘উপহার’ দেওয়া নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। রেফারিকেও ধুয়ে ফেলছে কেউ কেউ।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরো ফাইনাল
আরও পড়ুন