Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে ঢুকে পাকিস্তানের ক্ষতি করতে চেয়েছে ভারত

আইএসপিআর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানের ভিতরে প্রবেশ করার মাধ্যমে ভারত পাকিস্তানের ক্ষতি করতে চেয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স-এর (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার। তিনি বলেন, আফগানিস্তানে ভারতের বিনিয়োগ তলিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে। ভারত যদি মঙ্গলার্থে আফগানিস্তানে বিনিয়োগ করতো, তাহলে তা এখন হতাশায় পরিণত হতো না। একটি বেসরকারি টিভি চ্যানেলের সাথে কথোপকথনের সময় তিনি এসব কথা বলেন বলে খবর দিয়েছে অনলাইন পাকিস্তান টুডে।

জেনারেল ইফতিখার বলেন, আফগানিস্তানে সমস্যার কারণ হলো পাকিস্তান- বিশ্বের কাছে এ কথা বলার চেষ্টা করছে নয়া দিল্লি। তিনি আরো বলেন, ভারতের এমন দাবির কোনো সত্যতা নেই। বিশ্ব জানে যে, সম্ভাব্য সর্বোত্তম উপায়ে আফগানিস্তান সমস্যা সমাধানে চেষ্টা করছে পাকিস্তান। একই সাথে তার প্রেক্ষিতে পাকিস্তান কী ভূমিকা নিয়েছে সে বিষয়েও তিনি কথা বলেন। আলোচনা করেন যুক্তরাষ্ট্র কী ভূমিকা নিয়েছে তা নিয়ে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র শুধু চেয়েছে আফগানিস্তান থেকে দায়িত্বশীলতার সাথে তাদের প্রত্যাহার। দায়িত্বশীল প্রত্যাহার বলতে তিনি কর্তৃত্বের যথাযথ হস্তান্তরকে বুঝিয়েছেন।

তবে যুক্তরাষ্ট্র কিছুটা আগে তাদের সেনাদের প্রত্যাহার করে নিয়েছে বলে সমালোচনা করেন তিনি। পাকিস্তানের ভিতরে যুক্তরাষ্ট্রের ঘাঁটির বিষয়ে মিডিয়ায় যে গুজব ছড়িয়ে পড়েছে সে বিষয়েও তিনি মন্তব্য করেন। মেজর জেনারেল ইফতিখার বলেন, পাকিস্তান সরকার এটা পরিষ্কার করেছে। বলেছে, যেহেতু কোন প্রয়োজন নেই, তাই পাকিস্তানের ভিতরে যুক্তরাষ্ট্রের ঘাঁটির প্রশ্নই ওঠে না। এ সময় তিনি পাকিস্তানের সাথে আফগানিস্তান সরকার সীমান্ত ব্যবস্থাপনায় ঘাটতি রেখেছে বলে তার নিন্দা জানান।

জাতিকে নিশ্চয়তা দিয়ে তিনি বলেন, অন্য দেশের কাউকে ব্যবহারের জন্য পাকিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান। অনাকাক্সিক্ষত কোনো ব্যক্তিকে পাকিস্তানে ঢুকতে দেয়া হবে না। সূত্র : পাকিস্তান টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ