Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচারবিভাগীয় তদন্ত করুন

বিবৃতিতে ৩৬ বিশিষ্ট নাগরিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত ও হতাহতদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন ৩৬ জন বিশিষ্ট নাগরিক। গতকাল এক বিবৃতিতে তারা বলেন, এ পর্যন্ত ৫২ জন শ্রমিক নিহত হয়েছেন অসংখ্য আহত হয়েছেন এবং এখনও অগণিত নিখোঁজ রয়েছেন। আমরা এই মর্মান্তিক হত্যাকান্ডের সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ী ব্যাক্তিদের দ্রুত বিচার এবং শাস্তি দাবি করছি। পাশাপাশি সজীব গ্রুপের চেয়ারম্যান ‘অগ্নিকান্ডের দায় কি আমার’ শীর্ষক যে বক্তব্য দিয়েছেন আমরা তার বিষয়ে তীব্র ক্ষোভ ও নিন্দা জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, এই ভয়াবহ অগ্নিকান্ডের সময় শ্রমিকরা প্রাণ বাঁচানোর জন্য বের হয়ে আসতে চাইলে বহির্গমনের পথ তালা বন্ধ দেখতে পায় এবং ছাদে প্রাণ বাঁচানোর জন্য যাওয়ার সময়ও দুটো সিঁড়ির একটি বন্ধ দেখতে পায়। কারখানার ভেতর বিভিন্ন অতি দাহ্য পদার্থ মজুত থাকা এবং জরুরি অগ্নি নির্বাপক ব্যবস্থা না রাখা সত্বেও এভাবে অগ্নিকান্ডের সময় শ্রমিকদের বন্দী অবস্থায় রাখা একটি অমানবিক, চুড়ান্ত দায়িত্বহীন এবং সীমাহীন গাফিলতিমূলক কাজ এবং এটি হত্যাকান্ডের সামিল বলে আমরা মনে করি।

বিবৃতিতে বলা হয়, নিহত এবং আহতদের মধ্যে অনেক শিশু থাকার কারণে এটিও স্পষ্ট যে শ্রম আইনে কল কারখানায় শিশু শ্রমের বিরুদ্ধে যে সুনির্দিষ্ট বিধান রয়েছে এখানে তাও মানা হয়নি। আমরা এসব প্রতিটি অপরাধের জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী সকলের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে দ্রুত আইনী ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, ইতিপূর্বে তাজরীন, রানা প্লাজা, টাম্পাকোসহ বিভিন্ন কারখানায় এ ধরনের শোচনীয় ঘটনার বিচার না হওয়ায় এবং সরকারী তদারকী ব্যবস্থার অভাবে রূপগঞ্জের হৃদয়বিদারক ঘটনাটি ঘটছে। এই হত্যার দায় তাই সরকার ও তার কলকারখানা পরিদর্শন অধিদপ্তর এড়াতে পারে না বলে আমরা মনে করি।

বিবৃতিতে সই করেন সুলতানা কামাল, রাশেদা কে. চৌধুরী, হামিদা হোসেন, আলী ইমাম মজুমদার, ড. ইফতেখারুজ্জামান, ডা. জাফরুল্লাহ চৌধুরী, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, জেড আই খান পান্না, সারা হোসেন, খুশী কবির, ড. বদিউল আলম মজুমদার, সৈয়দা রিজওয়ানা হাসান, অধ্যাপক ড. আসিফ নজরুল, অধ্যাপক স্বপন আদনান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারবিভাগীয় তদন্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ