Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ডি মারিয়ার লক্ষ্য এবার বিশ্বজয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বছর সাতেক আগে ব্রাজিলের মাটিতে ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলেছিল আর্জেন্টিনা। জার্মানির বিপক্ষে সেই ম্যাচটি ইনজুরির কারণে খেলতে পারেননি অ্যাঞ্জেল ডি মারিয়া। ডাগআউটে বসে দেখেছেন ১১৩ মিনিটে গোল হজম করে দলের বেদনাদায়ক পরাজয়। সাত বছর পর ফের ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকার ফাইনাল খেলল আর্জেন্টিনা। এবার আর বাইরে থাকতে হয়নি ডি মারিয়াকে। অফফর্মে থাকা নিকোলাস গনজালেজকে বসিয়ে ফাইনালের শুরুর একাদশে ডি মারিয়াকে জায়গা দিয়েছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

সেই ডি মারিয়াই দলকে এনে দিলেন অধরা সাফল্য। ম্যাচের ২২ মিনিটের মাথায় রদ্রিগো ডি পলের দুর্দান্ত থ্রু বলে ব্রাজিলের অফসাইড ফাঁদ ভেঙে ঢুকে পড়েন ডি মারিয়া। বুদ্ধিদীপ্ত চিপ শটে সামনে থাকা গোলরক্ষককে পরাস্ত করে দলকে এগিয়ে দেন এ তারকা ফরোয়ার্ড। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ডি মারিয়ার এটি ২১তম, কোপা আমেরিকায় চতুর্থ এবং ব্রাজিলের বিপক্ষে প্রথম গোল। আর এই গোলের সুবাদে ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন অ্যাঞ্জেল ডি মারিয়া। ফাইনাল শেষে তার হাতে তুলে দেয়া হয়েছে ম্যাচ সেরার পুরস্কার।

তবে ম্যাচ শেষে আর্জেন্টাইন উইঙ্গার বলছেন, এমনটা যে হবে, সেটা নাকি ম্যাচের আগেই বলেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি! ফাইনালের পর তাই ডি মারিয়ার অনুভূতি, ‘কত স্বপ্ন দেখেছি এমন একটা শিরোপা নিয়ে! এই শিরোপাটার জন্য কত লড়াই-ই না করেছি! আজকের গোলের সময়ে রদ্রিগো নিখুঁত পাস দিয়েছে আমাকে। আমি সেটাকে অলিম্পিকে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের মতো করে জালে জড়িয়েছি।’ ম্যাচে নামার আগে দুজনের কথা হয়েছে? এমন প্রশ্নে ডি মারিয়ার উত্তর, ‘যে আলাপ হয়েছে সেটা আমি কখনও ভুলব না। মেসি আমাকে বলেছে- তোমাকে ধন্যবাদ, আমি ওকে বলেছি- না, তোমাকে ধন্যবাদ। ও আমাকে বলেছিল- এটা তোমার ফাইনাল হবে। যে ফাইনালগুলোতে তুমি খেলতে পারোনি সেটার জবাব দিতে হবে।’ এই জয়টা তার স্ত্রী, সন্তান, বাবা-মা ও চলার পথে সমর্থন জানানো সবাইকে উৎসর্গ করেছেন ডি মারিয়া। পরে বলেছেন, ‘শিগগিরই বিশ্বকাপ আসছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন