Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

গোল্ডেন বল-বুট সবই মেসির, যৌথভাবে সেরা নেইমারও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

কোপা আমেরিকার ফাইনাল মাঠে গড়াতে তখনও কয়েক ঘণ্টা বাকি। তখনই আসরের সেরা খেলোয়াড় চূড়ান্ত করে ফেলে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। টুর্নামেন্টজুড়ে ধারাবাহিকভাবে আলো ছড়ানোয় লিওনেল মেসি ও নেইমারকে সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করা হয়।

কী কারণে দুজনকে সেরা খেলোয়াড় হিসেবে বেছে নেওয়া হয়েছে, সেই ব্যাখ্যা কনমেবল দিয়েছে এভাবে, ‘একজনকে বেছে নেওয়া সম্ভব নয়, কারণ আসরটিতে দুই জন সেরা খেলোয়াড় আছে।’ কোপা আমেরিকার ইতিহাসে এবারই প্রথম দুই জনকে সেরা খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হলো।

দুটি জায়গায় অবশ্য নেইমারের চেয়ে এগিয়ে থেকে টুর্নামেন্ট শেষ করেছেন আর্জেন্টিনার হয়ে প্রথম আন্তর্জাতিক শিরোপা জেতা মেসি। ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতেছে তার দল। ৪ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছেন মেসি। নেইমারের গোল ছিল ২টি।

দুর্দান্ত প্রতাপে খেলে দলকে শিরোপা জেতানো মেসি কোপা আমেরিকার ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে একই আসরের গোল্ডেন বল ও গোল্ডেন বুট জিতলেন মেসি। তবে এই প্রথম আর্জেন্টিনার হয়ে কোনো আসরে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুট জিতলেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার।

গ্রুপপর্ব ও নকআউট পর্ব মিলিয়ে ছয় ম্যাচের সবকটিতেই খেলেছেন মেসি। টুর্নামেন্টে সর্বোচ্চ ড্রিবল এবং মাঠের ফাইনাল থার্ডে সবচেয়ে বেশি সফল পাস দেওয়া খেলোয়াড় আর্জেন্টিনার অধিনায়ক। সুযোগ তৈরিতেও সবার চেয়ে এগিয়ে ছিলেন তিনি। ৪টি গোল দেওয়ার পাশাপাশি পাঁচটি গোল সতীর্থদের দিয়ে করিয়েছেন তিনি। ফাইনালের আগের ছয় ম্যাচের চারটিতেই ম্যাচ সেরা হন আর্জেন্টাইন এই ফুটবল জাদুকর।
ব্রাজিলের নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় গ্রুপপর্বের শেষ ম্যাচে নেইমারকে বিশ্রামে রাখা হয়। পাঁচ ম্যাচে গড়ে নেইমার ড্রিবল করেছেন ৫.২টি, তার সফল পাস দেওয়ার শতকরা হার ৮০.১৮। দুটি জায়গাতেই নেইমারের চেয়ে কিছুটা এগিয়ে ছিলেন মেসি। পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন নেইমার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন