Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ মেসি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

একটি ফাইনাল, একটি সীমাহীন আর্তনাদের গল্প। ফাইনাল এলেই ভেসে ওঠে অশ্রুভেজা দুটি চোখ, টপটপ করে চোখের কোন কোন গড়িয়ে পড়ে সবুজ গালিচায়। দৃশ্যটি কল্পনায় আঁকা নয়, ফাইনাল শেষে লিওনেল মেসির চোখ ভিজে ওঠার অতি চেনা দৃশ্য এটা।
তার অশ্রুতে ফুটবল মাঠ ভিজেছে বহুবার। আরও একবার কাঁদলেন আর্জেন্টাইন ফুটবল জাদকুর। মেসির অশ্রুতে ভিজলো এবার ব্রাজিলের ঐতিহাসিক মারকানার মাঠ। তবে আগের মতো এবারের চোখের পানিতে নিশ্চয়ই নোনা ভাব নেই, এ যে আনন্দের অশ্রু! এই অশ্রুতেই লেখা হলো শাপমোচন, দায়মুক্তির ইতিহাস। মেসির হাতে প্রথম শিরোপা!

আর্জেন্টিনা ও মেসি-মিলেমিশে একাকার। দল ও দলের সেরা খেলোয়াড়ের অপেক্ষা ফুরালো একই বিন্দুতে। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ হারিয়ে ২৮ বছর পর বৈশ্বিক শিরোপা ঘরে তুললো আর্জেন্টিনা। প্রথমবারের মতো সাদা-আকাশী জার্সিতে শিরোপার স্বাদ নিলেন মেসি। যে মিশনে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনিই।

রেফারি শেষ বাঁশি বাজিয়ে দিয়েছেন। তা কানে পৌঁছাতেই শরীর ছেড়ে দিলেন মেসি। হাঁটু গেড়ে বসে পড়লেন, আনন্দ অশ্রুতে চোখ ভিজে উঠতে মিলি সেকেন্ড সময়ও লাগলো না। সতীর্থরা ডাক ছেড়ে এগিয়ে আসছিলেন, মেসি কাঁদছিলেন শিশুর মতো করে।
অশ্রু ঝরানোর বেশি সময় মিললো না। সতীর্থরা কাঁধে তুলে নিলেন মেসিকে। এরপর ছুঁড়তে থাকলেন আকাশের দিকে। শূন্যে ভাসেন মেসি আর উড়ে যেতে থাকে সীমাহীন অপেক্ষারা। যে অপেক্ষা কেবল তারই নয়, হয়তো ট্রফিরও। অবশেষে ফুটবল জাদুকরের হাতের ছোঁয়া মিলছে!
ট্রফি অনেক ছুঁয়েছেন মেসি, অনেক রেকর্ড পায়ে লুটিয়েছে তার। কিন্তু তা সবই ক্লাব ফুটবলে। বার্সেলোনার হয়ে সব শিরোপাই জিতেছেন ফুটবলের এই জাদুকর। এমন কোনো শিরোপা নেই, যেটা কাতালানদের হয়ে তিনবার জেতেননি তিনি। কিন্তু সাদা-আকাশী জার্সি গায়ে চাপালেই মেসি হয়ে উঠতেন ব্যর্থ সেনাপতি।

স্বপ্নের শিরোপা ছুঁয়ে দেখার আগে আর্জেন্টিনার হয়ে একটি বিশ্বকাপ ও তিনটি কোপা আমেরিকার ফাইনালে খেলেছেন মেসি। প্রতিবারই তাকে কান্নাভেজা চোখে মাঠ ছাড়তে হয়। বারবার শিরোপা থেকে নিশ্বাস দূরত্বে থেকেও খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে তাকে। ফাইনালে হারই যেন তার অমোঘ নিয়তি হয়ে উঠেছিল।

এই ঐতিহাসিক মারাকানাতেই ২০১৪ বিশ্বকাপের ফাইনাল শেষে কান্নায় ভেঙে পড়েছিলেন মেসি। এবার সেখানেই বিজয় নিশান উড়ালেন। দীর্ঘ অপেক্ষাকে ছুটিতে পাঠিয়ে স্বপ্নের শিরোপায় চুমু আঁকলেন অনেকের চোখেই সর্বকালের সেরা এই ফুটবলার। শিরোপায় চুমু এঁকে মেসি যেভাবে হেসে যেতে লাগলেন, যেন তিনি এখন পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন