Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাউথইস্ট ব্যাংকের দৃষ্টান্ত করোনায় মৃত কর্মকর্তার পরিবারকে আর্থিক অনুদান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৫:৪৩ পিএম

করোনায় ব্যাংক কর্মকর্তার মৃত্যুর তিন দিনের মধ্যে মৃতের পরিবারকে আর্থিক অনুদানসহ সকল পাওনা বুঝিয়ে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছে সাউথইস্ট ব্যাংক। সোমবার (১২ জুলাই) এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আর্থিক অনুদানের চেক তুলে দেন ব্যাংকটির চেয়ারম্যান আলমগীর কবির, এফসিএ। ভবিষ্যতে এই পরিবারের সকল প্রয়োজনে পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন চেয়ারম্যান। এছাড়া করোনায় আক্রান্ত ব্যাংকের পাঁচ শতাধিক কর্মকর্তাকে দ্রুততম সময়ে আর্থিক অনুদান দেয়া হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

গত ৯ জুলাই করোনা আক্রান্ত হয়ে মারা যান ব্যাংকটির কাওরান বাজার শাখার সিনিয়র এক্সিকিউটিভ অফিসার কাজী মোহাম্মদ মহিন উদ্দিন। ১২ জুলাই এই কর্মকর্তার প্রাপ্য সকল আর্থিক সুবিধাসহ করোনাভাইরাসে মৃত ব্যাংক কর্মকর্তার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী আর্থিক অনুদানের চেক তাঁর স্ত্রীর নিকট হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান আলমগীর কবির এফসিএ বলেন, কাজী মোহাম্মদ মহিন উদ্দিনের মত অসংখ্য নিবেদিতপ্রাণ কর্মকর্তার ঐকান্তিক প্রচেষ্টায় আজ সাউথইস্ট ব্যাংক দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাংক হওয়ার গৌরব অর্জন করেছে। করোনা মহামারি শুরু হওয়ার পর ব্যাংকের সহকর্মীরা সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিতের মাধ্যমে নিরবিচ্ছিন্ন গ্রাহক সেবা দিয়ে আসছে। এই সময়ে আমাদের যেসব কর্মকর্তা-কর্মচারি করোনায় আক্রান্ত হয়েছেন তাদের সুস্থতা নিশ্চিতকল্পে ব্যাংকের তরফ থেকে সবধরনের সহযোগিতা প্রদান করা হয়েছে। যেসব কর্মকর্তা-কর্মচারি কিংবা তাদের পরিবারের সদস্যরা যখনই জটিল কোন রোগে আক্রান্ত হয়েছে তখন সাউথইস্ট ব্যাংক তাদেরকে সার্বিক সহযোগিতা করেছে। ব্যাংকের কর্মকর্তা-কর্মচারি ও তাদের পরিবারের সুচিকিৎসার জন্য ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বিশেষায়িত ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপনের কাজ চলছে বলে জানান আলমগীর কবির।

সাউথইস্ট চেয়ারম্যান বলেন, শুধু মুনাফা করা কিংবা শেয়ারহোল্ডারদের মুনাফা দেয়া ব্যাংকের মুখ্য কাজ নয়। যাদের কর্মপ্রচেষ্টায় এই ব্যাংক এতদূর এগিয়েছে তাদের প্রতি দায়িত্ব পালন করাকে আমরা প্রাধান্য দেই। পাশাপাশি দেশের মানুষের জন্যও কাজ করতে আমরা বদ্ধপরিকর। করোনা মহামারির মধ্যেও ২০২০ সালে আমরা ২৬ কোটি টাকা সিএসআর বাবদ ব্যয় করেছি। ২০২১ সালে আরও বেশি ব্যয় করছি আমরা। আগামী বছরগুলোতেও সিএসআর ব্যয় আরও বাড়ানো ঘোষণা দেন চেয়ারম্যান আলমগীর কবির। পাশাপাশি ব্যাংকটিকে সামনে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করায় পরিচালনা পরিষদের সকল সদস্য ও ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। চেক হস্তান্তর অনুষ্ঠানে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৯৫ সালে দ্বিতীয় প্রজন্মের ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয় সাউথইস্ট। ২০০৪ সালে ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্বে আসেন আলমগীর কবির, এফসিএ। এই পেশাদার হিসাববিদের নেতৃত্বে এরপর থেকে ধারাবাহিক উন্নতি হতে থাকে। ২০০৪ সালে যেখানে সাউথইস্ট ব্যাংকের পরিশোধিত মূলধন ছিল ৮৮ কোটি টাকা সেখানে ২০২০ সালে এসে সেটা দাঁড়ায় ১ হাজার ১৮৯ কোটি টাকায়। টায়ার ১ ও টায়ার ২ মিলিয়ে ২০০৪ সালে মোট মূলধন ছিল ১৬৫ কোটি টাকা যা ২০২০ সালে এসে হয়েছে ৪ হাজার ৩৭ কোটি টাকা। পাশাপাশি ১৭ বছরে ব্যাংকটির আমানত বেড়েছে ১৩ গুণ, ঋণ বেড়েছে ১৪ গুণ, বিনিয়োগ বেড়েছে ৩০ গুণ, রেমিট্যান্স বেড়েছে ১১৯ গুণ, মোট সম্পদ বেড়েছে ১৪ গুণ ও মোট আয় বেড়েছে ১১ গুণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্থিক অনুদান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ