Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবিপ্রবি’তে অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৭:২০ পিএম | আপডেট : ৭:২৩ পিএম, ১২ জুলাই, ২০২১

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) অনলাইনে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও অণুজীববিজ্ঞান বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষার মধ্য দিয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার এ কার্যক্রম শুরু হলো।

প্রতিষ্ঠানের ই-মেইল ব্যবহার করে গুগল ক্লাসরুমে চলে এ পরীক্ষা। এর আগে গত ২৮, ২৯ ও ৩০ জুন বিশ্ববিদ্যালেয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)-এর তত্ত্বাবধানে অনালাইন প্লাটফর্ম জুম অ্যাপে দুই সেশনে তিন ঘন্টা করে অনুষ্ঠিত হয় অনলাইন পরীক্ষার বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম। হাতে-কলমে প্রশিক্ষণ পান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, প্রত্যেক বিভাগের প্রত্যেক ব্যাচের শ্রেণি প্রতিনিধি সহ ৪-৫ জন করে প্রায় ৬০০ শিক্ষার্থী এবং পরীক্ষা সংক্রান্ত বিষয়ে জড়িত কর্মকর্তারা।

প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশ্ন প্যাটার্ন, পরীক্ষার রুলস রেগুলেশন এবং কীভাবে পরীক্ষা হবে সেই বিষয়ে ধারণা দেয়া হয়। প্রশিক্ষণ পাওয়া শিক্ষার্থীরা আবার বিষয়গুলো বিভাগের অন্য সহপাঠীদের বুঝিয়ে দেন।

এ বিষয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘দীর্ঘ ১৫-১৬ মাসের এই করোনা পরিস্থিতির কারণে আমাদের শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছে। বারবার চেষ্টা করেও আমরা পরীক্ষা নিতে পারিনি। বর্তমান পরিস্থিতিতে অনলাইন পরীক্ষার বিকল্প নেই। আজ দুই বিভাগের পরীক্ষা চলছে। আমরা আশাবাদী যে খুব তাড়াতাড়ি সকল বিভাগের পরীক্ষা শুরু করতে পারব।’

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান মো: ফরিদ দেওয়ান বলেন, ‘আমরা শিক্ষার্থীদের আগে ডেমো পরীক্ষা নিয়েছিলাম। সবকিছু আগেই বুঝিয়ে দেওয়া হয়েছে তাঁদের। করোনার কারণে শিক্ষার্থীদের জীবন বিপর্যস্ত। অনলাইনে দ্উত পরীক্ষা নিয়ে সেশনজটের কবল থেকে তাঁদের মুক্তি দিতে চাই’।

এ বিষয়ে অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, ‘আমরা আমাদের কমিটমেন্ট অনুযায়ী জুলাই মাসে এবং ঈদের আগেই অনলাইনে পরীক্ষা নেওয়া শুরু করেছি।’

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে বিশ^বিদ্যালয় বন্ধ থাকায় সেশনজটের কবল থেকে শিক্ষার্থীদের মুক্তি দিতে গত ২৩ জুন একাডেমিক কাউন্সিলের এক বৈঠকে অনলাইনে চ’ড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় নোবিপ্রবি প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবিপ্রবি

৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ