Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামাক চাষ নিয়ন্ত্রণ ও নীতিমালা করার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

খাদ্য জমি রক্ষায় তামাক চাষ নিয়ন্ত্রণ ও নীতিমালা চূড়ান্ত করার দাবি জানিয়েছেন বক্তারা। গতকাল টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি), ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভির্সিটি, বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি), বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা)-এর আয়োজনে ‘তামাক চাষ নিয়ন্ত্রণ ও খাদ্য উৎপাদনে করণীয়’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। কৃষকের স্বাস্থ্য, পরিবেশ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা স্বার্থে তামাক চাষ নিয়ন্ত্রণ নীতিমালা প্রণয়ন জরুরি বলে বক্তরা অভিমত ব্যক্ত করেন। ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপির সভাপত্বিতে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী অতিরিক্ত সচিব হোসেন আলী খোন্দকার, কৃষি সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. গনেশ চন্দ্র সাহা, ভাইটাল স্ট্রাটেজিসের হেডস অব প্রোগ্রাম মো. শফিকুল ইসলাম, সিটিএফকের লিড পলিসি এ্যাডভাইসার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ তামাক বিরোধী জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ এবং উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আখতার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন দ্য ইউনিয়ন কারিগরী পরামর্শক এ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম। সঞ্চালনা করেন টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেলের সহকারী গবেষক ও প্রোগ্রাম ম্যানেজার ফারহানা জামান লিজা।

­­এ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, তামাক চাষ কৃষি জমির উর্বরতা নষ্ট, কৃষক ও কৃষকের পরিবারের স্বাস্থ্যহানি, জীববৈচিত্র ধ্বংস এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ। দেশের সামগ্রিকভাবে তামাক চাষ নিয়ন্ত্রণে একটি নীতিমালা প্রণয়ন এখন সময়ের দাবী।
ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, পরিবেশ, জনস্বাস্থ্য, জীববৈচিত্র রক্ষার জন্য উন্নত দেশগুলোতে তামাক চাষ বন্ধ করা হয়েছে।
ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, তামাকের বিকল্প অন্য কৃষি পণ্য উৎপাদনে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব সময় প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
শাইখ সিরাজ বলেন, ২০৪০ সালের মধ্যে যদি আমার দেশকে তামাকমুক্ত করতে চাই। তবে আমাদের তামাক চাষকে নিয়ন্ত্রণ করতে হবে।

ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, তামাকের দাম বাড়ানোর জন্য আমরা দীর্ঘদিন দাবী করে আসছি। কিন্তু তামাক কোম্পানির হস্তক্ষেপের ফলে তামাকের উপর কাঙ্খিত পরিমাণ কর বাড়ানো যাচ্ছে না। তামাক চাষ নিয়ন্ত্রণে কৃষি মন্ত্রণালয়ে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।
ফরিদা আখতার বলেন, তামাক কোম্পানি দীর্ঘ দিন এক এলাকায় তামাক চাষ করে না। তামাকের মান রক্ষায় তামাক চাষের জন্য দেশের উর্বর জমি গুলোতে স্থানান্তর হতে হয়। বেশির ভাগ সময় তারা নদীর তীরবর্তী এলাকার জমিগুলো টার্গেট করে। ফলে সহজেই নদীর পানি ও জীববৈচিত্র ক্ষতিগ্রস্থ হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ