Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

একুশের হ্যাটট্রিকে জোকোভিচের বিশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ইতিহাস গড়ার মঞ্চে শুরুতে একটু হোঁচট খেলেন নোভাক জোকোভিচ। শক্ত অবস্থানে থেকেও হেরে বসলেন প্রথম সেট। তবে এরপর আর কোনো ভুল নয়। পরের তিন সেটে অনায়াসে জিতে ধরে রাখলেন উইম্বলডনের মুকুট। পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে স্পর্শ করলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে। গতপরশু অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টের ফাইনালে মাত্তেও বেরেত্তিনিকে ৬-৭ (৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ইতিহাস গড়েন সার্বিয়ান তারকা।
প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠে ৫-২ গেমে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টাইব্রেকারে জিতে যান ইতালির বেরেত্তিনি। কিন্তু পরে আর চ্যাম্পিয়নের পথচলায় বাধা হতে পারেননি তিনি। উইম্বলডনে এই নিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন হলেন জোকোভিচ। বছরের চার গ্র্যান্ড স্ল্যাম মিলিয়ে জিতলেন রেকর্ড ২০টি শিরোপা। যে চূড়ায় আগে থেকে আছেন ফেদেরার ও নাদাল। ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতে রেকর্ডটি গড়েছিলেন ফেদেরার। আর গত বছরের ফরাসি ওপেন জিতে তাকে স্পর্শ করেন নাদাল। এবার সেই সারিতে উঠে বসলেন জোকোভিচ।
ম্যাচের আগে জোকোভিচ বলেছিলেন, ২০তম গ্র্যান্ড স্ল্যাম জিততে পারলে দুর্দান্ত হবে। এটা তার কাছে খুব দামি কিছু, বিশেষ এক অর্জন হবে। চ্যাম্পিয়নশিপ পয়েন্ট নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে দুই হাত প্রসারিত করে স্থির হয়ে যান জোকোভিচ। বাঁধভাঙা কোনো উল্লাস নয়, যেন চ‚ড়া স্পর্শ করার স্বস্তিতে শুয়ে পড়েন কোর্টে। রেকর্ড ছুঁয়ে কেমন লাগছে?-জবাবে র‌্যাঙ্কিংয়ের সেরা তারকা বলেন, ‘এর মানে আমরা কেউই থামব না। রাফা ও রজারকে আমি শ্রদ্ধা জানাতে চাই। তারা আমাদের খেলার দুই কিংবদন্তি এবং ক্যারিয়ারে আমি যাদের বিপক্ষে খেলেছি তার মধ্যে সবচেয়ে বড় মাপের খেলোয়াড়। তাদের কারণেই আজ আমি এই জায়গায় আসতে পেরেছি। তারাই দেখিয়েছে, শারীরিক ও মানসিকভাবে এবং ট্যাকটিক্যালি আরও শক্তিশালী হতে আমাকে কী করতে হবে। গত ১০ বছরের যাত্রাটা ছিল অবিশ্বাস্য এবং পথচলা এখানে থামবে না।’
এর আগে দুবার বছরে তিনটি করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন জোকোভিচ। কিন্তু ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের স্বপ্ন পূরণ হয়নি। এবার কী পারবেন তিনি? এখন পর্যন্ত এ বছরের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যামই জিতেছেন জোকোভিচ। মানে একুশ সালে গ্র্যান্ড স্ল্যামের হ্যাটট্রিক। ইউএস ওপেন জিতলেই পূর্ণ হবে তা, ‘অবশ্যই আমি এমন কিছু করার স্বপ্ন দেখি এবং একটা চেষ্টা তো করবই। দারুণ ফর্মে আছি এবং গ্র্যান্ড স্ল্যামে সেরা ফর্মে থাকাই আমার মূল লক্ষ্য।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচের বিশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ