Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

যন্ত্রণা পিছু ছাড়ল না সাউথগেটের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ইংল্যান্ডের বড় টুর্নামেন্ট জেতার আক্ষেপে প্রলেপ দিতে পারলেন না গ্যারেথ সাউথগেট। আশা জাগিয়ে এবার থামতে হয়েছে ফাইনালে। আরেকবার টাইব্রেকারের গ্যাড়াকলে শিরোপাস্বপ্ন ফিকে হয়ে গেছে ইংলিশদের। টাইব্রেকার দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না দলটির কোচ সাউথগেটকে। ম্যাচ শেষে অবশ্য পেনাল্টি শুটআউটে হারের দায় নিজের কাঁধে নিয়েছেন ৫০ বছর বয়সী এই কোচ।

১৯৯৬ ইউরোতে সাউথগেটের পেনাল্টি মিসে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ইংলিশদের। সাউথগেটের সামনে এবার সুযোগ ছিল কোচ হিসেবে সেই দায়মোচনের। সাউথগেট সেটি পারেননি। নিজে হতাশ হয়েছেন। হতাশ করেছেন ইংলিশ সমর্থকদের। বাদ যাচ্ছেন না সমালোচনা থেকেও।
ইংলিশদের হয়ে এদিন তিনটি পেনাল্টি শট মিস করেছেন মার্কাস রাশফোর্ড, জাদন সানচো, বুকাওয়ে শাকা। সাউদগেট জানিয়েছেন, কারা পেনাল্টি শট নেবে এই সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন। সিদ্ধান্ত যেহেতু নিজে নিয়েছেন দায়টাও নিজের কাঁধেই তুলে নিতে পিছ পা হচ্ছেন না তিনি। এবারের ইউরোতে দারুণ খেলে সবার নজর কেড়েছেন তরুণ ইংলিশ উইঙ্গার শাকা। অল্প সময়েই হয়েছেন কোচের আস্থাভাজন। তবে পেনাল্টি শট মিস করা নিয়ে এখন রোষানলে পড়ছেন ১৯ বছর বয়সী উইঙ্গার। তার মতো একজন তরুণকে গুরুত্বপূর্ণ সময়ে শট নিতে দেওয়া নিয়ে সমালোচনা হচ্ছে সাউথগেটেরও।
সব দায় নিয়ে সাউথগেট বলেছেন, ‘ফাইনালের আগে আমরা তাদের নিয়ে আলাদাভাবে কাজ করেছি। পেনাল্টি শুটআউটে শট তারাই নিয়েছে যাদের নিয়ে আমরা এক সঙ্গে পরিকল্পনা করেছি। শাকা তাদেরই একজন। সে খুবই প্রতিশ্রুতিশীল এবং দুর্দান্ত খেলোয়াড়। এই মুহূর্তে আমাদের তার পাশে থাকা উচিত। তাকে সমর্থন করা উচিত। বাইরে থেকে অনেকেই সেটা দিচ্ছেনও।’
ইউরো জিততে না পারলেও হতাশ হচ্ছেন না সাউথগেট। নতুন করে আবার স্বপ্ন বোনার তাগাদা দিয়েছেন শিষ্যদের। ম্যাচ শেষে বলেছেন, ‘টুর্নামেন্ট জিততে তারা সব উজাড় করে দিয়েছে। এতে ছেলেদের মাথা উঁচু রাখা উচিত। দেশকে একটা শিরোপা দিতে না পারা অবশ্যই হতাশার। তারা সর্বোচ্চ চেষ্টা করেছে। আমি তাদের নিয়ে গর্বিত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন