Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রেফতার হাইতির প্রেসিডেন্ট হত্যার প্রধান সন্দেহভাজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যায় জড়িত সন্দেহে এক চিকিৎসককে গ্রেফতার করা হয়েছে। জোভেনেল হত্যার প্রধান সন্দেহভাজন হিসেবে তাকে বিবেচনা করা হচ্ছে। সোমবার পুলিশ তাকে গ্রেফতার করে।

পুলিশের ভাষ্যমতে, গ্রেফতার হওয়া চিকিৎসকের নাম ক্রিশ্চিয়ান ইমানুয়েল স্যানন (৬৩)। তিনি হাইতির নাগরিক। গত মাসের শুরুর দিকে এ চিকিৎসক একটি ব্যক্তিগত উড়োজাহাজে করে হাইতিতে আসেন। হাইতিতে ফেরার পেছনে তার ‘রাজনৈতিক উদ্দেশ্য’ ছিল। স্যাননকে গ্রেফতারের বিষয়টি স্থানীয় সময় গত রোববার সংবাদ সম্মেলন করে জানান হাইতির পুলিশপ্রধান লিওন চার্লস। সংবাদ সম্মেলনে হাইতির পুলিশপ্রধান বলেন, ‘এ ব্যক্তি (চিকিৎসক) রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে ব্যক্তিগত উড়োজাহাজে করে হাইতিতে আসেন।’

লিওন চার্লসের ভাষ্য, জোভেনেলকে হত্যার পরিকল্পনা প্রাথমিকভাবে ঘাতক দলের ছিল না। শুরুতে তাকে গ্রেফতার করার পরিকল্পনা ছিল। তবে পরে পরিকল্পনায় পরিবর্তন আনা হয়। অর্থাৎ, জোভেনেলকে হত্যা করা হয়। হাইতির পুলিশপ্রধান তার এ দাবির বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানাননি। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট জোভেনেলকে হত্যার পর থেকে সন্দেহভাজন হত্যাকারীদের ওপর নজর রাখা হচ্ছিল। মিশন শেষে এক ঘাতক প্রথমেই স্যাননকে ফোন করেন। তিনি অন্য দুই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেন। এ তিনজনকে হত্যার প্রধান পরিকল্পনাকারী বলে মনে করছে পুলিশ। তবে স্যানন বাদে অপর দুজনের নাম প্রকাশ করেননি পুলিশপ্রধান।

জোভেনেল মইসিকে হত্যায় ২৮ জন ভাড়াটে ব্যক্তির সংশ্লিষ্টতার কথা আগে জানিয়েছিল পুলিশ। তাদের মধ্যে ২৬ জন কলম্বিয়ার। আর বাকি ২ জন হাইতিয়ান বংশোদ্ভূত মার্কিন নাগরিক। এ দলের ৩ জন পুলিশের সঙ্গে গোলাগুলিতে ইতোমধ্যে নিহত হয়েছে। এরই ধারাবাহিকতায় গ্রেফতার করা হয় ১৭ জনকে। ৮ জনের পলাতক থাকার কথা জানানো হয়। এখন মূল পরিকল্পনাকারীদের একজনকে গ্রেফতারের কথা জানাল পুলিশ।

নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও বিচার বিভাগের একটি প্রতিনিধিদল গত রোববারই হাইতিতে পৌঁছায়। হাইতির প্রেসিডেন্ট জোভেনেল হত্যার তদন্তে সহায়তার জন্য দেশটিতে যুক্তরাষ্ট্রের একটি দল যাচ্ছে বলে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়। বিষয়টি নিয়ে জাতিসংঘসহ এ অঞ্চলের সহযোগী দেশগুলোর সঙ্গেও আলোচনা করবে যুক্তরাষ্ট্র। জোভেনেল হত্যার তদন্তে যুক্তরাষ্ট্রের কাছে ইতিমধ্যে সহায়তা চেয়েছে হাইতি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ