Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকায় সহিংসতায় নিহত ৬, সেনা মোতায়েন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১:১৭ পিএম

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে গ্রেপ্তারের ঘটনায় দেশজুড়ে ব্যাপক সহিংসতায় এখন পর্যন্ত অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, গত সপ্তাহে জুমার আত্মসমর্পণের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।
দোকানপাটে ভাঙচুর, লুটপাট, ভবনে আগুন দেয়াসহ দেশব্যাপী চলমান নৈরাজ্যের মুখে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছে বিভিন্ন প্রদেশে।
ক্ষমতায় থাকাকালীন দুর্নীতির অভিযোগে একটি মামলায় অনুসন্ধানে সহযোগিতা না করায় আদালত অবমাননার দায়ে ১৫ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে তাকে। দুর্নীতির অভিযোগ অবশ্য প্রত্যাখ্যান করেছেন ৭৯ বছর বয়সী এ নেতা। দেশটির সাংবিধানিক আদালত তার সাজা মওকুফ অথবা লঘু করবে বলে আশাবাদী তিনি।
তবে জুমার এ আশা বাস্তবে রূপ নেয়ার সম্ভাবনা নেই বললেই চলে বলে মত আইন বিশেষজ্ঞদের। টেলিভিশনে দেয়া ভাষণে স্থানীয় সময় সোমবার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সহিংসতার নিন্দা জানান।
তিনি বলেন, ‘আমাদের গণতন্ত্রের ইতিহাসে এমন সহিংসতা বিরল ঘটনা।’
সহিংস পরিস্থিতির কারণে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাস প্রতিরোধী টিকা কার্যক্রম থমকে গেছে। অনেক টিকাকেন্দ্রেও ভাঙচুর ও লুটপাট চালানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ