Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা নদীতে মাছচাষ উদ্বোধন

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পদ্মা নদীর ভাটিশালেপুর নামক এলাকায় প্রায় ৩ কি.মি. জলমহাল বাঁশ ও জাল দিয়ে ঘিরে পেনকালচার পদ্ধতিতে মাছ চাষ শুরু করেছেন স্থানীয় মৎস্যজীবিরা। বৃহস্পতিবার উক্ত জলমহালে প্রায় ৩০ মন মাছের পোনা ছেড়ে পেনকালচার পদ্ধতিতে মাছচাষের উদ্বোধন করেন উপজেলা মৎস্য অফিসার মালিক তানভির আহাম্মেদ। এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সমীরুন প্রিয় সাহা, বিআরডিবি কর্মকর্তা মোঃ কামরুজ্জামান মিয়া, মোঃ নজরুল ইসলাম শিকদার ও স্থানীয় মৎস্যজীবি সমিতির সভাপতি আবুল কাশেম খান প্রমূখ।
জানা যায়, উপজেলার চরহরিরামপুর ইউনিয়নে ভাটিশালেপুর কোল নামক জলমহালটি দীর্ঘদিন ধরে পদ্মা নদীর সাথে একাকার হয়েছিল। প্রায় ৩ বর্গ কি.মি. আয়তনের কোলটি চরভদ্রাসন মৎস্যজীবি সমবায় সিমিতি লিঃ লিজ নিয়ে এ মাছ চাষ শুরু করেছেন। এতে প্রায় ১০ লক্ষাধিক টাকা ব্যয়ে বাঁশ ও জাল দিয়ে জলমহালটি ঘিরে মাছচাষ উপযোগী করে গড়ে তোলা হয়েছে। মৎস্যজীবি সমিতির সভাপতি আবুল খাশেম খান জানান, “ জলমহালে প্রায় ৩০ মন রুই, কাতলা, মৃগেল ও পুটি মাছের পোনা ছাড়া হয়েছে। আগামী বৈশাখ মাস পর্যন্ত মাছচাষ চলবে। উপজেলা পদ্মা নদীতে এ পেনকালচার পদ্ধতি সফল হলে প্রায় ৩০ মে.টন. মিঠা পানির মাছ উৎপাদন হবে বলেও তিনি জানান”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা নদীতে মাছচাষ উদ্বোধন

২৭ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ