Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাত্রী খুঁজতে ইরানে ‘ইসলামী অ্যাপ’ চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ৬:৪১ পিএম

তরুণদের বিয়েতে উৎসাহিত করতে একটি ইসলামী ডেটিং অ্যাপ চালু করেছে ইরান। সরকারি নিয়ন্ত্রণাধীন 'হামদাম' (সাথী) নামের এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা পছন্দের সাথীকে খুঁজতে ও বাছাই করতে পারবেন। গতকাল সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সংবাদে এই তথ্য জানানো হয়।

ইরানের ইসলামী প্রচারণা সংস্থার নিয়ন্ত্রণাধীন তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের তত্ত্বাবধানে তৈরি এই অ্যাপটিতে 'কৃত্রিম বুদ্ধিমত্তার' (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স) ব্যবহার করা হয়েছে। 'হামদামের' ওয়েবসাইটের তথ্য অনুসারে, 'সত্যিকার অবিবাহিত যারা স্থায়ীভাবে বিয়ে ও একমাত্র জীবনসঙ্গীর সন্ধান করছেন' তাদের সহায়তার জন্যই অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়েছে।

তেবাইয়ান কালচারাল ইন্সটিটিউটের প্রধান কোমেইল খোজাস্তে অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে বলেন, ইরানের পারিবারিক মূল্যবোধ বর্হিশক্তির হুমকির মুখে রয়েছে। ইরানের শত্রুরা তাদের নিজস্ব ধারণা ইরানের ওপর চাপিয়ে দিতে চায়। এই হুমকি উত্তরণ করে 'সুস্থ পরিবার' গঠনে অ্যাপটি সহায়তা করবে বলে বক্তব্যে জানান তিনি।

হামদামের ওয়েবসাইটের তথ্য অনুসারে, ব্যবহারকারীকে প্রথমেই নিজের পরিচয় নিশ্চিত করতে হবে এবং ব্যবহারের আগে তাকে 'সাইকোলজি টেস্ট' (মনস্তাত্ত্বিক অবস্থা নিরীক্ষণ) দিতে হবে।

কোনো যুগলের মধ্যে সম্পর্ক ঠিক হওয়ার পর অ্যাপের এক সার্ভিস কনসালটেন্ট দুই জনের পরিবারকে পরিচয় করিয়ে দেবে। বিয়ের পর ওই দম্পতিকে চার বছর পর্যন্ত সহযোগিতা দেবেন ওই কনসালটেন্ট কর্মকর্তা। সূত্র : আলজাজিরা



 

Show all comments
  • মো:সাইফুল ইসলাম ১৫ জুলাই, ২০২১, ২:৫০ পিএম says : 0
    এই অ‍্যাপসের মাধ‍্যমে অন‍্য দেশের মুসলমানরা যাতে যোগ হতে পারলে ভালো হত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ