Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

ইরাকে করোনা হাসপাতালে বিস্ফোরণে নিহত বেড়ে ৯২, বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১১:১৪ পিএম

ইরাকের নাসিরিয়া শহরে একটি হাসপাতালের কোভিড আইসোলেশন ওয়ার্ডে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত বেড়ে ৯২ জন হয়েছে। হাসপাতালের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

প্রায় দেড় যুগ ধরে সংঘাতের কারণে ইরাকের প্রায় পুরো স্বাস্থ্য খাত আগে থেকেই ভেঙে পড়েছিল। সর্বশেষ ঘটনার পর ওই হাসপাতালের বাইরে বিক্ষোভ করছে ভুক্তভোগীদের বিক্ষুব্ধ আত্মীয়স্বজনরা।

পুলিশ জানিয়েছে, একটি ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক তার থেকে আল-হুসেইন হাসপাতালের অক্সিজেন ট্যাংকে আগুন লেগে যায়। এরপর সেটিতে বিস্ফোরণ হয়।

এ ঘটনার পর হাসপাতালের প্রধানকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ওই বিস্ফোরণে শতাধিক ব্যক্তি আহত হয়েছে।
দেশটির স্বাস্থ্য কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, করোনার ইউনিটের ভেতরে এখনো অনেক রোগী আটকা পড়ে থাকতে পারে বলে আমরা আশঙ্কা করছি। দুর্ঘটনাকবলিত ওই ওয়ার্ডটিতে ৭০ জন করোনার রোগীর চিকিৎসা নেওয়ার মতো সুযোগ-সুবিধা ছিল। অগ্নিকাণ্ডের সময় ভেতরে ৬৩ জন রোগী ছিল।

এদিকে করোনার ইউনিটে আগুন ছড়িয়ে পড়ার পর হাসপাতালের সামনে আটকে পড়া রোগীদের স্বজনেরা বিক্ষোভ করেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে এ ঘটনায় তুমুল সমালোচনার সৃষ্টি হয়েছে এবং অভিযুক্ত ব্যক্তিদের পদত্যাগের দাবি করেছেন অনেকে।

এর আগে গত এপ্রিলে বাগদাদের একটি হাসপাতালে অক্সিজেনের ট্যাংক বিস্ফোরণের ঘটনায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছিলেন। সেই ঘটনার পরপরই দেশটির স্বাস্থ্যমন্ত্রী হাসান আল তামিমি পদত্যাগ করেন। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ