Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

পাকিস্তানে কিউবার করোনা ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার বলা হয়েছে, কিউবা পাকিস্তানে ভ্যাকসিন উৎপাদনের জন্য একটি কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেছে যা দেশীয় ব্যবহার এবং রফতানি উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে।
বিবৃতিতে আরো বলা হয়, কিউবার রাষ্ট্রদূত জেনার জাভিয়ের ক্যারো গঞ্জালেজ বিজ্ঞান ও পাকিস্তানের প্রযুক্তিমন্ত্রী শিবলি ফরাজের সাথে বৈঠককালে এ প্রস্তাব উত্থাপন করেন।
কিউবার নিজস্ব উৎপাদিত আবদালার ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের কয়েক দিন পরে এ প্রস্তাব করা হল। ল্যাটিন আমেরিকায় প্রথম করোনা টিকা এই পর্যায়ে পৌঁছেছে এবং এটি অঞ্চলের জন্য একটি সম্ভাব্য জীবন রক্ষাকারী, যেখানে মধ্যম মানে ঘাতক মহামারির বিরুদ্ধে লড়াইয়ের চেষ্টা চলছে।
গত মাসে আবদালার নির্মাতারা তিন ডোজের পর কোভিড-১৯ রোগ প্রতিরোধে এ ভ্যাকসিন প্রার্থীকে ৯২ শতাংশের বেশি কার্যকর বলে ঘোষণা করার পর শুক্রবার দেশটির সিইসিএমইডি স্বাস্থ্য নিয়ন্ত্রক এ টিকা উৎপাদনের অনুমতি দিয়েছে।
কিউবা পাঁচটি করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে কাজ করছে এবং অনুমোদনের আগেই মে মাসে তারা তাদের আবদালা এবং সোবেরানা ২ টিকা দুটি তাদের জনগণকে দিতে শুরু করেছিল।
মঙ্গলবারের বৈঠকে উভয় পক্ষই কোভিড-১৯ মহামারি মোকাবিলায় স্ব স্ব সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা করেছে।
শিবলি ফরাজ বিভিন্ন ক্ষেত্রে বিশেষত বিজ্ঞান ও প্রযুক্তিতে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।
তিনি গুরুত্ব আরোপ করে বলেন যে, উভয় দেশই কৃষি, পানি সংরক্ষণ এবং জৈবপ্রযুক্তিতে পরস্পরের অভিজ্ঞতা থেকে উপকৃত হতে পারে। মন্ত্রী পাকিস্তানি শিক্ষার্থীদের দেওয়া কিউবার মেডিকেল বৃত্তিরও প্রশংসা করেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন