Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালেবানের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নির্ভর করছে সংলাপের ওপর: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ৯:৫৭ এএম

ইরান বলেছে, অস্ত্রের জোরে নয় বরং একমাত্র রাজনৈতিক আলোচনার মাধ্যমে আফগানিস্তানের তালেবান আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা পেতে পারে। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক সাইয়্যেদ রাসূল মুসাভি এ মন্তব্য করেছেন।

ইরানে সম্প্রতি তালেবানের সঙ্গে আফগান সরকারের যে আন্তঃআফগান সংলাপের আয়োজন করা হয়েছিল তা অত্যন্ত সফল হয়েছে বলে জানান মুসাভি। তিনি বলেন, অতীত অভিজ্ঞতা থেকে তালেবান ভালো করে জানে, শুধুমাত্র সামরিক শক্তি দিয়ে তাদের পক্ষে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা অর্জন করা সম্ভব নয়।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করেছিল তালেবান। কিন্তু বিশ্বের তিনটি দেশ ছাড়া অন্য কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী বলেন, আমেরিকা আন্তঃআফগান সংলাপের বিরোধী ছিল এবং সাম্রাজ্যবাদী এই দেশটি কখনোই চায়নি আফগান সরকারে সঙ্গে তালেবান সংলাপে বসুক। আর এই মার্কিন দুরভিসন্ধিমূলক নীতির কারণেই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি তৈরি হয়েছে।

আফগানিস্তানের শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা ইরানের জাতীয় নিরাপত্তার ওপর সরাসরি প্রভাব ফেলে বলে জানান সাইয়্যেদ মুসাভি। তিনি বলেন, এ কারণে ইরান কোনো অবস্থায়ই আফগানিস্তানে আরেকটি গৃহযুদ্ধ দেখতে চায় না। এ কারণে আফগানিস্তানে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য তেহরান চেষ্টা চালিয়ে যাবে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Yousuf Shani ১৪ জুলাই, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    তালেবান নিয় তোদের অপপ্রচার একদিন প্রচারে পরিনত হবে।
    Total Reply(0) Reply
  • Jobayer Ahmad ১৪ জুলাই, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    তালেবানের গ্রহনযোগ্যতা নির্ভর করে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের উপর। আলহামদুলিল্লাহ তারা আল্লাহর দ্বীন নিয়ে এগিয়ে যাচ্ছে।মারহাবা মারহাবা তালেবান। তোমাদের জন্য দোয়া করি মন থেকে।
    Total Reply(0) Reply
  • Jiaul Matin Sazzad ১৪ জুলাই, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    তালেবানের সফলতা কামনা করছি
    Total Reply(0) Reply
  • জব্বার ১৪ জুলাই, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক সাইয়্যেদ রাসূল মুসাভির মন্তব্যের সাথে আমি একমত
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১৪ জুলাই, ২০২১, ১২:২০ পিএম says : 0
    তালেবানদের উচিত আন্তর্জাতিকভাবে তাদের অবস্থান তৈরি করা।
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ১৪ জুলাই, ২০২১, ২:৪৭ পিএম says : 0
    আল্লাহ আপনি মুসলমান কে হেফাজত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ