Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার উপর যৌথ অনুশীলন শুরু

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং United States Army Pacific (USARPAC)-এর যৌথ উদ্যোগে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা প্রস্তুতির উপর অনুশীলন Disaster Response Exercise and Exchange (DREE)- ২০১৬ সেমাবার ঢাকা সেনানিবাসস্থ আর্মি গল্ফ ক্লাবে শুরু হয়েছে। এই অনুশীলন দুই পর্বে ২৬-২৮ সেপ্টেম্বর এবং ৩-৬ অক্টোবর পর্যন্ত ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেটে অনুষ্ঠিত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অবঃ) প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন । এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামাল বক্তব্য রাখেন। এ অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যগণ ছাড়াও বিভিন্ন দেশী-বিদেশী ১০০টি সংস্থার প্রায় ১০০০ প্রতিনিধি অংশগ্রহণ করছেন। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল এবং ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধিও অংশ নিচ্ছেন । উজঊঊ’র মূল প্রতিপাদ্য হচ্ছে ঢাকা শহরের ভূমিকম্প দুর্যোগ মোকাবেলায় সকল সংস্থার কার্যক্রম অনুশীলন ও যথার্থতা যাচাই যা Subject Matter Expert Exchange (SMEE), Table Top Exercise (TTX) I Field Training Exercise (FTX)-এর মাধ্যমে সম্পন্ন করা হবে। এই যৌথ অনুশীলনের মাধ্যমে ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি, অনুশীলনে অংশগ্রহণকারী সকল সহযোগী সংস্থার কর্মপদ্ধতির সমন্বয়, পারস্পরিক ধারণা বৃদ্ধি এবং চিকিৎসা সহায়তাসহ বিভিন্ন সংস্থার কার্যকারিতা যাচাই করা সম্ভব হবে।
এই অনুশীলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বাংলাদেশ সেনা, নৌ এবং বিমান বাহিনীসহ ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স, ডিজিএমএস, পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার ভিডিপি, বিএনসিসি, বাংলাদেশ স্কাউট, ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ), তিতাস গ্যাস কোম্পানী লিমিটেড, ওয়াটার সাপ্লাই এন্ড সুয়ারেজ অথরিটি, গণপূর্ত অধিদপ্তর, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানী লিমিটেড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া, আইএসপিআর এবং দুর্যোগ মোকাবেলার সাথে সম্পর্কিত সরকারি/বেসরকারি মোট প্রায় ১০০টি সংস্থাকে সম্পৃক্ত করা হয়েছে।
উল্লেখ্য, আগামী ৪ ও ৫ অক্টোবর ২০১৬ তারিখ মাঠ পর্যায়ে অনুশীলন (FTX)  অনুষ্ঠিত হবে। ৬ অক্টোবর অনুশীলনের সমাপনী অনুষ্ঠান আর্মি গল্ফ ক্লাবে অনুষ্ঠিত হবে। Ñআইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ