Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশ্বিনে দেশজুড়ে বর্ষণ, কাটছে না ভ্যাপসা গরম

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বর্ষা ঋতুর মতোই বর্ষণ হয়েছে শরতের মাঝখানে। গতকাল (সোমবার) প্রায় সারা দেশেই কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বগুড়ায় ৯৬ মিলিমিটার। বৃষ্টিতেও কমছে না আশ্বিন মাসে এহেন ভ্যাপসা গরম। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীতে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে, বর্তমানে কোনো মৌসুমি লঘুচাপ কিংবা মৌসুমি নি¤œচাপও নেই। তবে বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা বাংলাদেশের ওপর অনেকাংশেই সক্রিয় অবস্থায় রয়েছে আশ্বিন মাসের দ্বিতীয় সপ্তাহে এসেও। তাছাড়া বাংলাদেশসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে মৌসুমি বায়ুর তীব্রতা মাঝারি অবস্থায় বিরাজ করছে। এর ফলে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে, যা বর্তমান সময়ের তুলনায় বেশি মাত্রায়। আরও দু’দিন হতে পারে আশ্বিনের বৃষ্টি-বাদল।
এদিকে চট্টগ্রামে গতকাল দুপুরে আকাশ ঘনঘোর মেঘে ঢেকে বজ্রসহ এক ঘণ্টা ধরে মুশলধারে বর্ষণে বন্দরনগরীর অনেক সড়ক ও নিচু এলাকা, দোকান-পাট, গুদাম কাদা-পানিতে প্লাবিত হয়। নগরীর বহদ্দার হাট, মুরাদপুর, শোলকবহর, চকবাজার, বাকলিয়া, আগ্রবাদসহ বিভিন্ন এলাকায় সড়ক, অলি-গলি তলিয়ে যায়। তবে বর্ষণ স্তিমিত হলে পানি নেমে গেছে। চট্টগ্রামে প্রায় দেড় ঘণ্টায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাতের পারিমাণ ২১, সিলেটে ৭, রাজশাহীতে ৪২, রংপুরে ১০, খুলনায় ৮, ভোলায় ৩৭ মিলিমিটার।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের পূর্ব-মহারাষ্ট্র ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি বায়ুর অক্ষের সাথে মিলিত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমি বায়ুর অক্ষ বা বলয় ভারতের হরিয়ানা, উত্তর-প্রদেশ, মধ্য-প্রদেশ, উড়িষ্যা, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশ্বিনে দেশজুড়ে বর্ষণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ