Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

উজবেকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:৫৬ পিএম

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে দুদিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে আজ বুধবার (১৪ জুলাই) সকালে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, তাসখন্দের উদ্দেশে ড. মোমেন সকাল ৬টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, তাসখন্দের সম্মেলনে যোগাযোগ, অর্থনীতি, চলমান করোনার টিকা ইস্যুসহ সমসাময়িক বিষয়, বিশেষ করে আফগানিস্তানের চলমান উত্তপ্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। তাছাড়া এ সফরে সাইড লাইনে ভারত-চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন মোমেন।

জানা গেছে, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের আহŸানে আয়োজিত সম্মেলনে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, পাকিস্তান ও ইইউসহ বিশ্বের অন্তত ৪০টি দেশ-জোটের সরকার, রাষ্ট্রপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন।

স¤প্রতি তাসখন্দ সফর প্রসঙ্গে ড. মোমেন বলেন, সম্মেলনে কানেক্টিভিটি নিয়ে আলোচনা হবে। আফগানিস্তানের চলমান ইস্যু আলোচনায় উঠবে।

গতকাল মঙ্গলবার (১৩ জুলাই) ইস্কাটনের নিজ বাসভবনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন উজবেকিস্তান সফর সম্পর্কে জানান, সফরে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন। সেখানে ঢাকার সঙ্গে তাসখন্দে সরাসরি উড়োজাহাজের ফ্লাইট চাওয়া হবে। তাছাড়া দেশটিতে থেকে তুলা আমদানি বিষয়েও আলোচনা করবে বাংলাদেশ।

এ সফরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন গুরুত্বপূর্ণ তিনটি দেশ ভারত, চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর, ওয়াং ই ও সের্গেই ল্যাভরভের সঙ্গে সাইড লাইন বৈঠক করবেন। তিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে জোরালো সমর্থন চাইবেন পররাষ্ট্রমন্ত্রী।

এ প্রসঙ্গে মঙ্গলবার ড. মোমেন সাংবাদিকদের জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে রোহিঙ্গা ইস্যুসহ ঢাকা ও নয়াদিল্লির ছোট ছোট কিছু বিষয়ের সমাধান নিয়ে কথা বলবেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে টিকা নিয়ে আলোচনা হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী সিনোফার্ম থেকে বাংলাদেশকে আরও ১০ লাখ টিকা উপহারের ঘোষণা দেবেন।

এছাড়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে জোরালো আলোচনা করবেন। ঢাকার পক্ষ থেকে সোমবার (১২ জুলাই) জেনেভায় রোহিঙ্গা ইস্যুতে পাস হওয়া রেজ্যুলেশনসহ প্রত্যাবাসন ও স¤প্রতি সেনা প্রধানের রাশিয়া সফরের প্রসঙ্গ নিয়ে কথা বলবেন মোমেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ