Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

স্পুটনিক ভি টিকা প্রবীণদের মধ্যে ভালো সুরক্ষা দেয় : আরডিআইএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ৪:৫৪ পিএম

রাশিয়ান কোভিড-১৯ ভ্যাকসিন স্পুটনিক ভি এর বিনিয়োগকারী রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) রবিবার ঘোষণা করেছে যে, এই টিকাটি দেশে ইনোকুলেশন ক্যাম্পেইনের সময় সান মেরিনোতে ৬০ উর্ধ বয়সের মানুষের মধ্যে উচ্চতর বা সমান সহনশীলতায় ভালো সুরক্ষা দিচ্ছে। -হিন্দুস্তান টাইমস

আরডিআইএফের একটি সরকারী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪ মার্চ থেকে ৮ই এপ্রিলের মধ্যে দেশব্যাপী সমীক্ষার ফলাফলের ভিত্তিতে এটি তৈরি হয়েছে। সান মেরিনোতে থাকা ব্যক্তিরা যারা স্পুটনিক ভি এর এক বা উভয় ডোজ পেয়েছিলেন, তাদের উভয়ের বর্ণনামূলক বিশ্লেষণ থেকে এতথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে যদিও আমাদের ফলাফলগুলো সুপারিশ করে যে, স্পুটনিক ভি ৬০ বছরের কম বয়সী জনসংখ্যায় এএফআই এর ক্ষেত্রে অল্পকিছু উচ্চ সহনশীলতার প্রোফাইল রয়েছে। এই প্রাথমিক বিশ্লেষণটি স্পুটনিক ভি ভ্যাকসিনের ৬০ উর্ধ বয়সের গ্রুপের উভয় মাত্রার পরে, অন্যভাবে বহুলভাবে গৃহীত কোভিড-১৯ ভ্যাকসিনের তুলনায় উচ্চতর বা সমান সহনশীলতার পরামর্শ দেয় বলে বিবৃতিতে বলা হয়েছে।

এই ফলাফলগুলো দ্য ল্যানসেট দ্বারা প্রকাশিত একটি ওপেন অ্যাক্সেস ক্লিনিকাল জার্নাল ইসি ক্লিনিকাল মেডিসিনে প্রকাশিত হয়েছিল। “আমাদের ফলাফলগুলো পূর্বে পরিচালিত ধাপ ১ এবং ২ এর গবেষণার ফলাফলগুলোর সাথে একত্রিত হয়, তারপরে সামগ্রিক সুরক্ষা এবং সহনশীলতার দিক থেকে ভ্যাকসিনের পরীক্ষার ৩ নম্বর ধাপের মাধ্যমে নিশ্চিত করা হয়। এর ফলে কোনও হাসপাতালে ভর্তি বা মৃত্যুর খবর পাওয়া যায়নি। বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রায় প্রতিবেদেই করা হয় এএইফআই হালকা বা মাঝারি এবং ২ দিনেরও কম সময়ের মধ্যে। ভারতে দেশীয়ভাবে কোভাক্সিন ও কোভিশিল্ডের পরে স্পুটনিক ভি গত ১২ এপ্রিল ২০২১ জরুরিভাবে অনুমোদিত তৃতীয় টিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ