Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অক্সিজেনের অভাবে মৃত্যু কাম্য নয়

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম শনাক্ত হয় করোনা রোগী। তারপর থেকে বাড়ছেই রোগটির প্রকোপ। করোনার প্রথম ঢেউ, দ্বিতীয় ঢেউ পার হয়ে এখন চলছে তৃতীয় ঢেউ। করোনার ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট আগের তুলনায় বেশি শক্তিশালী। ফলে শনাক্তের হার ও মৃত্যু হার অনেক বেশি। গত কিছুদিন থেকে মৃত্যু শতাধিক এবং আক্রান্তের হারও বাড়ছে। ডেল্টা ধরন শুধু শহরে না, ছড়িয়ে পড়েছে গ্রামেও। করোনায় আক্রান্ত রোগীদের অন্যতম প্রধান সমস্যা শ্বাসকষ্ট। এই সমস্যার সমাধানে রোগীকে অক্সিজেন সরবরাহ করা জরুরি। অক্সিজেন সরবরাহ না করা গেলে শ্বাসকষ্টে মৃত্যু হচ্ছে অনেকের। কেউ করোনায় আক্রান্ত হয়ে আবার কেউ উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করছে। তবে এদের মধ্যে বিশেষ শ্রেণি আছে যাদের অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে। যেটা কখনো কাম্য নয়। স্বজনদের কাছে এই মৃত্যু অনেক বেশি কষ্টের। কোনো রোগী যেন অক্সিজেনের অভাবে মারা না যায় সেই দিকে দৃষ্টি দিতে এবং এই বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে কতৃপক্ষের নিকট জোরালো আবেদন জানাচ্ছি।

মো. আরিফুল ইসলাম
শিক্ষার্থী, ফার্মেসি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

বৈদ্যুতিক তার থেকে সাবধান!
প্রতিদিনই বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে। সড়ক দুর্ঘটনার মতো এটিও বর্তমানে সংবাদপত্রের নিত্তনৈমিত্তিক ঘটনা। কিছু সাবধানতা অবলম্বন করলে এই দুর্ঘটনার সংখ্যা অনেক হ্রাস পেতে পারে। যেমন: ভেজা হাতে ইলেকট্রিক সুইচ বোর্ডে হাত দেওয়া যাবে না। ইলেকট্রিক সুইচ বোর্ডে প্লাগ লাগানোর সময় ও খোলার সময় কানেকশন অফ করে লাগাতে ও খুলতে হবে। বৈদ্যুতিক সরঞ্জাম থেকে বাচ্চাদের দূরে রাখতে হবে। বৈদ্যুতিক খুঁটিতে জামাকাপড় শুকানোর তার লাগানো যাবে না। বিদ্যুৎ সরবরাহ লাইন থেকে নিউট্রাল ব্যবহার করা যাবে না। বাড়ির মেইন সুইচ এবং ওয়্যারিং ভালোভাবে আর্থ করাতে হবে। তাপ সঞ্চালন করে এমন কোনো বস্তুর পাশে যেন বৈদ্যুতিক তার না থাকে সেদিকেও লক্ষ রাখতে হবে। বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য সবচেয়ে বেশি যা প্রয়োজন, তা হচ্ছে সচেতনতা। আসুন, আমরা সচেতন হই, সঠিকভাবে বিদ্যুৎ ব্যবহার করি।
আ. রহমান দেওয়ান
শিক্ষার্থী, রামগঞ্জ সরকারি ডিগ্রি কলেজ, রামগঞ্জ, লক্ষ্মীপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৭ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১
১১ সেপ্টেম্বর, ২০২১
৬ সেপ্টেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন