Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

দ্বিরাষ্ট্রিক সমাধানের পরিকল্পনা আপাতত নেই : লাপিড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ফিলিস্তিনকে ঘিরে সংকট নিরসনে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পরিকল্পনা আপাতত ইসরাইল বিবেচনা করছে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড। গত সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন ফরেন অ্যাফেয়ার্স কাউন্সিলের বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা জানান।

যদিও জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলো ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাত নিরসনে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের জন্য তাগাদা দিয়ে থাকে। তবে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিড বলেন, ‘এটা সবাই জানেন, আমি দুই রাষ্ট্রভিত্তিক সমাধান সমর্থন করি। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্যি, এ জন্য কোনো পরিকল্পনা আপাতত আমাদের হাতে নেই।

ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হলে সেটিকে অবশ্যই শান্তিপ্রিয় ও গণতান্ত্রিক হতে হবে। আমরা কোনোভাবেই ইসরাইলিদের জীবনের জন্য নতুন করে কোনো হুমকি তৈরির অংশ হতে পারি না।’ তিনি দাবি করেন, তার দেশ আরব বিশ্বে নতুন ধরনের শান্তি প্রক্রিয়া এগিয়ে নিচ্ছেন। এ সময় তিনি প্রতিশ্রুতি দেন, ‘ফিলিস্তিনিদের জীবনমান উন্নয়নে মানবিক সহায়তা প্রদানসহ সম্ভাব্য যা করার, আমরা করব।’হারেৎজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ