Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কানেক্টিভিটি পরিকল্পনা ইইউ’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ইউরোপের সাথে সমগ্র বিশ্বের যোগাযোগ স্থাপন করতে একটি বৈশ্বিক অবকাঠামো প্রকল্পের বিষয়ে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। এর আগে বিশ্বের ধনী ৭টি গণতান্ত্রিক রাষ্ট্রের জোট জি-৭ থেকেও একই ধরনের একটি উদ্যোগ নেয়া হয়েছিল। মূলত চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের প্রভাবকে কমিয়ে আনতে এবং নিজেদের প্রভাব বৃদ্ধি করতেই এমন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই ‘কানেক্টিভিটি’ পরিকল্পনা ২০২২ সাল থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে।

এ নিয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকের পর সাংবাদিকদের সামনে বক্তব্য দেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। তিনি বলেন, আমরা দেখেছি চীন তার অর্থনৈতিক শক্তিকে কাজে লাগিয়ে বিশ্বের সর্বত্র রাজনৈতিক প্রভাব সৃষ্টির চেষ্টা করছে। এ নিয়ে শুধু প্রতিবাদ করলেই হবে না, বিকল্প নিয়ে আসতে হবে। ইউরোপীয় ইউনিয়নের উচিত এ বিকল্প বাস্তবায়ন করতে যুক্তরাষ্ট্রের সাথে সমন্বিতভাবে কাজ করা। এর আগে ইউরোপীয় ইউনিয়ন জাপান ও ভারতের সাথে সমন্বিত যোগাযোগ ও জ্বালানি সরবরাহ ব্যবস্থা গড়ে তোলা নিয়ে চুক্তি স্বাক্ষর করেছে। বিশ্বের বিভিন্ন দেশে চীনের প্রভাব বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত ও জাপান।

গত জুন মাসে ইংল্যান্ডে অনুষ্ঠিত হয় জি-৭ সম্মেলন। সেখানে চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পকে টেক্কা দিতে নতুন একটি প্রকল্পের প্রস্তাব দেয়া হয়। ওই সম্মেলনেই বিষয়টি নিয়ে ঐকমত্যে পৌঁছান জি-৭ নেতারা। ইউরো নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন