Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পোপ ফ্রান্সিসের শেষের সূচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

৮৪ বছর বয়সী পোপ ফ্রান্সিস গত ৪ জুলাই যখন ডাইভার্টিকুলার স্টেনোসিসের জন্য তিন ঘণ্টার অস্ত্রোপচার করিয়েছিলেন, তখন তাকে সুস্থ হয়ে উঠছেন বলে মনে হচ্ছিল। ভ্যাটিকানের একজন মুখপাত্র বলেছেন যে, তার চিকিৎসা ও পুনর্বাসন থেরাপি পর্যবেক্ষণের জন্য তিনি আরো কয়েক দিন থাকবেন। তবে সর্বোত্তম নির্ণয়ের পরেও বয়স ফ্রান্সিসকে সমস্যায় ফেলছে। একটি অলৌকিক ঘটনা বাদ দিলে তিনি কেবল পাঁচ বা ছয় বছর পোপ হিসাবে চালিয়ে যাওয়ার আশা করতে পারেন। আমরা তার হাসপাতালে ভর্তি হওয়ার মুহূর্তের দিকে ফিরে তাকাতে পারি যা তার পোপ থাকার শেষের সূচনা। যদি তা হয় তবে আমরা অবিশ্বাস্য অর্জনগুলোও গণনা করতে সক্ষম হব।

যাজক হিসাবে ফ্রান্সিস সব মানুষের প্রতি তার মমতা এবং খোলামেলা মাধ্যমে বিশ্বের কল্পনা ধারণ করেছেন। তিনি সুসমাচার প্রচারের একটি কেন্দ্রীয় জায়গা প্রেম, বিশেষত দরিদ্রদের জন্য ভালবাসা দিয়েছেন। বিশ্বনেতা হিসাবে তিনি তার পোপ পদকে পুরোপুরি অভিবাসী এবং শরণার্থীদের পক্ষে রেখেছেন এবং তিনি বিশ্ব উষ্ণায়নের বিরুদ্ধে এবং পুঁজিবাদের বাড়াবাড়ির বিরুদ্ধে ভবিষ্যদ্বাণীমূলক কণ্ঠ হিসাবে কাজ করেছেন। এবং গির্জার মধ্যে, তিনি সংলাপ এবং প্রশাসনের আরো পরামর্শমূলক পদ্ধতিকে উৎসাহ দিয়েছেন: কথায় কথায় বিশ্বাসের মতবাদ আর আগের মতো অনুসন্ধানের মতো কাজ করে না। সংক্ষেপে, ফ্রান্সিস একবিংশ শতাব্দীর জন্য যাজক, ভবিষ্যদ্বাণীমূলক এবং অন্তর্ভুক্ত ভয়েসের সাথে পোপের পদকে পুনর্বারণ করেছেন।
তিনি যেখানে কম সফল ছিলেন তার গীর্জার দৃষ্টিভঙ্গির জন্য ধর্মীয় প্রতিষ্ঠানের উপরে জয়লাভ করছিলেন। পোপ হিসাবে আট বছরের সময়কালে ফ্রান্সিস তার উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত ধর্মীয় প্রতিষ্ঠাকে খুব কমই প্রভাবিত করেছেন।

রোমান কুরিয়া এবং বিশ্বজুড়ে অনেক বিশপ এবং পুরোহিতরা মনে করেন যে, তার নির্বাচন একটি ভুল ছিল এবং তারা পরবর্তী পোপের মাধ্যমে স্বাভাবিকতায় ফিরে আসার অপেক্ষায় রয়েছেন। তারা অনুভব করেন যে, তিনি মতবাদ ও যথেষ্ট নিয়মকানুনে যথেষ্ট জোর দেননি, তাই তারা সহযোগিতা করেন না।

তবুও ফ্রান্সিস এ বিরোধীদের সাথে এমন একজন যাজকের নম্রতার সাথে আচরণ করেছেন যারা তাদের রূপান্তরের আশা করে। অন্য কোনো প্রধান নির্বাহী কর্মকর্তা কেবল তাদের এজেন্ডাসহ বোর্ডে নেই এমন লোকদের প্রতিস্থাপন করবেন, তবে ফ্রান্সিস লোকজনকে বরখাস্ত করতে অস্বীকার করেন। ফলস্বরূপ, কুরিয়াল অফিসার এবং বিশপরা অবসর গ্রহণের বয়সে পৌঁছা পর্যন্ত তিনি অপেক্ষা করেন। এ জাতীয় কৌশলটির প্রভাবের জন্য খুব দীর্ঘ পোপত্বের প্রয়োজন ছিল, যেমন জন পল দ্বিতীয়র ২৭ বছরের শাসন, তার পরে বেনেডিক্টের আট বছর।

এ ৩৫ বছরের সময়কালে জন পল এবং বেনেডিক্ট এপিস্কোপেসিকে তার নিজস্ব ইমেজে পুনর্গঠন করেছিলেন। তিনি যেমন এটি সংজ্ঞায়িত করেছিলেন, লিটমাস পরীক্ষাটি ছিল আনুগত্য এবং রক্ষণশীল। যে কেউ জন্মনিয়ন্ত্রণ সম্পর্কিত পোপের অবস্থান নিয়ে প্রশ্ন করেন, বিবাহিত পুরোহিত বা মহিলা পুরোহিতকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। তারপরে এসব বিশপ আমাদের আজকের পাদ্রীদের তৈরিকারী প্রতিষ্ঠানগুলোর পুনরাকার দিয়েছে। সূত্র : রিলিজিয়াস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোপ ফ্রান্সিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ