Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাবেক বিচারক জহির আহমেদের ইন্তেকাল

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক সদস্য বিচারক একেএম জহির আহমেদ (৬৮) করোনা আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)। গত মঙ্গলবার সকালে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। গতকাল বুধবার তার ইন্তেকালের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের প্রসিকিউটর তাপস কান্তি বল। তিনি আরও জানান, করোনা আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে হাসপাতালে থেকে চিকিৎসা নিচ্ছিলেন সাবেক এই বিচারক। শারীরিক পরিস্থিতির অবনতি ঘটলে গত ১১ জুলাই তাকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয় সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মঙ্গলবার সকাল ৮টায় ইন্তেকাল করেন।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ গঠিত হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের বিচারক সদস্য ছিলেন তিনজন। বিচারপতি মো. নিজামুল হকের নেতৃত্বাধীন প্রথম ট্রাইব্যুনালের সদস্য ছিলেন সিনিয়র জেলা জজ একেএম জহির আহমেদ। ২০১২ সালের ২৮ আগস্ট শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন