Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন পয়েন্ট সিস্টেম চূড়ান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর থেকে নতুন পয়েন্ট সিস্টেম চালু করলো আইসিসি। পয়েন্ট সিস্টেমে পরিবর্তন আনলেও গত আসরের মতো এবারও দুই বছর ধরে এই প্রতিযোগিতা হবে এবং চ্যাম্পিয়ন নির্ধারণ হবে ফাইনাল শেষে। আগামী মাস থেকে এই প্রতিযোগিতার টেস্ট সিরিজ শুরু হবে।
নতুন পয়েন্ট সিস্টেম অনুযায়ী, জিতলে ম্যাচ প্রতি ১২ পয়েন্ট, ড্র হলে চার পয়েন্ট এবং টাইয়ে মিলবে ৬ পয়েন্ট। আগের পদ্ধতি অনুযায়ী ম্যাচের সংখ্যা যাই হোক না কেন, প্রতি সিরিজে ছিল ১২০ পয়েন্ট। ম্যাচ অনুযায়ী তা ভাগ করা হতো। সেøা ওভার রেটে অভিযুক্ত হলে প্রতি ওভারের জন্য একটি করে পয়েন্ট হারাবে দল।
প্রথম আসরের মতো এবারও ছয়টি করে সিরিজ খেলবে ৯ দল-তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে। এবারও বাংলাদেশের ভাগ্যে ১২ ম্যাচ। যা অন্য সব দলের চেয়ে কম। প্রথম আসরে ১২ ম্যাচ থাকলেও করোনার কারণে বাংলাদেশ মাত্র ৭ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল। এবার হোম ও অ্যাওয়েতে মোট ৬টি সিরিজ খেলবে বাংলাদেশ। প্রতি সিরিজে রয়েছে ২টি করে ম্যাচ।
পাকিস্তান এ বছরই বাংলাদেশ আসবে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর ২ টেস্ট ও ৩ ওয়ানডে খেলবে দুই দল। এছাড়া শ্রীলঙ্কা ও ভারত আগামী বছর বাংলাদেশ সফরে আসবে। শ্রীলঙ্কা আসবে মে মাসে। ভারত নভেম্বর-ডিসেম্বরে।
৪ আগস্ট থেকে ইংল্যান্ড ও ভারতের পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র। এছাড়া ২০২৩ সালের জুন পর্যন্ত অ্যাশেজ ছাড়া এই চক্রে আর কোনও পাঁচ ম্যাচের সিরিজ হবে না। একমাত্র চার টেস্টের সিরিজ হবে ২০২২ সালে অস্ট্রেলিয়ার ভারত সফরে। এছাড়া তিন টেস্টের সিরিজ হবে সাতটি ও ১৩টি দুই ম্যাচের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ