Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্রুত সেবা দিতে বিডাকে সাহায্য করবে আরও ৫ প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সেবা দিতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালকে সহায়তা করবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতর, রফতানি উন্নয়ন ব্যুরো, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, দি সিটি ব্যাংক লিমিটেড এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর। গতকাল এ বিষয়ে এই পাঁচ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বিডার সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেন।
চুক্তি উপলক্ষে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীদের ১৪টি সেবা দেয়ার লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। ইতোমধ্যে বিডা ২৫টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক করেছে, তার মধ্যে ১৫টি প্রতিষ্ঠানের মোট ৪৭টি সেবা আমরা ওএসএস-এর মাধ্যমে দিয়ে আসছি। ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় পঁচিশ হাজার সেবা অনলাইনের মাধ্যমে দেয়া সম্ভব হয়েছে।
তিনি বলেন, বর্তমানে আমাদের সামনে কোভিডসহ নানাবিধ চ্যালেঞ্জ আছে। তবু আমরা প্রায় আমাদের টার্গেটের ৭০ শতাংশ সেবা অনলাইনে নিয়ে আসতে পেরেছি। এ বছরের মধ্যেই ৩৫টি প্রতিষ্ঠানের ১৫০টি সেবা দেয়ার লক্ষ্যে বিডা কাজ করে যাচ্ছে। বিনিয়োগকারীদের দ্রুত ও সহজে ঝামেলাহীনভাবে আমরা নিয়মিত ওএসএস মনিটরিংয়ের ব্যবস্থা করেছি যাতে বিনিয়োগকারী সহজেই সব ধরনের সেবা পেতে পারেন।
নতুন সমঝোতা স্মারকের ভিত্তিতে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার যে ১৪টি সেবা পাওয়া যাবে তা হলো- ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর থেকে পাওয়া যাবে পাঁচটি সেবা। সেগুলো যথাক্রমে হলো ই ভিসার মেয়াদ বাড়ানো, ই-১ ভিসার মেয়াদ বাড়ানো, পিআই ভিসার মেয়াদ বাড়ানো, এ-৩ ভিসার মেয়াদ বাড়ানো, বিডা কর্তৃক কর্মানুমতি ইস্যুর বিপরীতে প্রযোজ্য শ্রেণির ভিসার মেয়াদ বাড়ানো (সাংবাদিক, খেলোয়াড় ইত্যাদি)।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতর দেবে তিনটি সেবা। সেগুলো হলো- লাইসেন্স প্রদান, কলকারখানা মেশিন লেআউট প্ল্যান অনুমোদন এবং লাইসেন্স নবায়ন ও সংশোধন)।
রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) দেবে দুটি সেবা। সেগুলো হলো - রফতানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ এবং প্রক্রিয়াকরণ ও প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদান। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির তিনটি সেবা হলো- মেম্বারশিপ সার্টিফিকেট দেয়া, মেম্বারশিপ সার্টিফিকেট নবায়ন, সার্টিফিকেট অব অরিজিন সেবা প্রদান। দ্য সিটি ব্যাংক লিমিটেডের মাধ্যমে পাওয়া যাবে অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার সুবিধা। বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমালের সঞ্চালনায় অনুষ্ঠানে সংস্থাটির নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন স্বাগত বক্তব্য রাখেন।



 

Show all comments
  • shyamal chandra Ray ১৭ জুলাই, ২০২১, ৯:৩২ পিএম says : 0
    আমি সেবা নিতে চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ