Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবন থেকে বিশ্ব ঐতিহ্য সম্মান তুলে নেওয়ার পরিকল্পনা ইউনেসকোর

প্রতিবাদে মানববন্ধন-সমাবেশ শরণখোলায়

শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৫:২১ পিএম


শর্ত পুরণ না হলে সুন্দরবন থেকে বিশ্ব ঐতিহ্যের সম্মান ফিরিয়ে নেওয়া হতে পারে। ইউনেসকোর এমন পরিকল্পনার প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছে পরিবেশবাদী ও পেশাজীবী বিভিন্ন সংগঠন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ‘মৌমাছি ও মধু’ নামে একটি পরিবেশ সংগঠনের ব্যানারে বাগেরহাটের শরণখোলায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
শরণখোলা প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটির সহসভাপতি এম ওয়াদুদ আকন, মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক সোলায়মান ফরাজী, মৌমাছি ও মধুর সমন্বয়কারী রাসেল আহমেদ প্রমুখ।
বক্তারা বলেন, সুন্দরবন পৃথিবীর একক বৃহত্তম ম্যানগ্রোভ বন। এই বন শুধু বাংলাদেশের নয়, বিশ্বের যে কোনো ঐতিহ্যবাহী স্থানের চেয়ে গুরুত্বপূর্ণ। সরকার ইউনেসকোর বেধে দেওয়া শর্ত ধীরে ধীরে পুরণ করছে। ইউনেসকো যেনো তাদের সিদ্দান্ত থেকে ফিরে আসে, সুন্দরবন উপকূলবাসীর পক্ষ থেকে আমরা সেই অনুরোধ জানাই।
উল্লেখ্য, ১৬জুন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞানও সংস্কৃতি বষিয়ক সংস্থার রিয়েকটিভ মনিটরিং মিশনের এক প্রতিবেদনে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে বাংলাদেশ সরকারকে। শর্তগুলো হচ্ছে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পাশে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কাজ বন্ধ রাখতে হবে, সেখানে আর কোনো ভারী শিল্প কারখানার অনুমোদন দেওয়া যাবে না এবং ইতিমধ্যে গড়ে ওঠা শিল্প করকারখানাগুলোর প্রভাব মূল্যায়ন করতে একটি সমীক্ষা করতে হবে। বাংলাদেশ সরকার শর্তগুলো কতটুকু পালন করলো তার ওপর নির্ভর করবে সুন্দরবনের বিশ্ব ঐতিহ্য সম্মান টিকে থাকার বিষয়টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ