Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ব্ল্যাড ক্যান্সারে মুখের সমস্যা

ডা. মো. ফারুক হোসেন | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ব্ল্যাড ক্যান্সার হলে এক ধরনের রক্ত কণিকা অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে। তখন হাড়ের মজ্জায় অন্য কোষগুলির উৎপাদন ব্যহত হয়। অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পাওয়া কোষগুলির বিভিন্ন অঙ্গে ছড়িয়ে পরার কারনে শরীরে বিভিন্ন লক্ষণ প্রকাশ পায়। আবার বাকী কোষগুলি প্রয়োজন মত তৈরী হতে না পারার কারনেও তাদের করণীয় কাজ থেকে শরীর বঞ্চিত হয়। প্রকাশ পায় নানা উপসর্গ। মুখও তার ব্যতিক্রম নয়।

ক) লসিকাগ্রন্থি বা লিস্ফনোড বড় হয়ে যাওয়া, খ) মাড়ি থেকে রক্তপাত, গ) সংক্রমণ-ক্যান্ডিসোসিস এবং অন্যান্য ফাঙ্গাল সংক্রমণ, ঘ) হারপিস ভাইরাস সংক্রমণ, ঙ) মুখে ঘা বা আলসার সাধারণত হারপিস ভাইরাস এবং ক্যান্সার বিনাশকারী ওষুধের মাধ্যমে হয়ে থাকে, চ) মাড়ি ফুলে যাওয়া

ছ) ওষুধের পার্শ¦প্রতিক্রিয়া : ১) ওরাল আলসার, ২) শুষ্কমুখ, ৩) পিগমেন্টেশন, ৪) ক্যান্ডিডোসিস। তাই বøাড ক্যান্সার রোগীর ক্যান্সারের পাশাপাশি মুখের সমস্যাগুলোর প্রতি যতœবান হতে হবে।

মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্ল্যাড ক্যানসার
আরও পড়ুন