Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

৬৪ বছরের আইনী লড়াই শেষে উদ্ধার হলো সিসিকের মূল্যবান ভূমি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৭:৫৭ পিএম

৬৪ বছরের বেদখলের ইতিহাস সিলেটে সিটি করপোরেশনের। ভূমি উদ্ধারের দীর্ঘ আইনী লড়াই। অবশেষে দুই সপ্তাহ আগে হাইকোর্টের রায়ে ভূমির মালিকানা ফিওে পেয়েছে সিলেট সিটি করপোরেশন। ফেরতকৃত এ জমির বাজারমূল্য ৮ কোটি টাকার চেয়েও বেশি। জমির পরিমাণ সাড়ে ২৫ শতক।

আজ বৃহস্পতিবার উচ্ছেদ করা হয়েছে অবৈধদখলদারকে। ভেঙ্গে দেওয়া হয় ওই ভূমির স্থাপনা। ১৯৫৬ সালের খতিয়ান অনুসারে এই বিশাল ভূমির মুল মালিকানা ছিল স্থানীয় সরকারের। কিন্তু স্থানীয় অধিবাসী আব্বাস উদ্দিন গং নগরীর সোবহানীঘাটস্থ প্রায় ২৬ ডেসিমেল এই জায়গাটি দীর্ঘদিন ধরে মামলার মাধ্যমে নিজেদের দাবি করে ভোগ দখল করে আসছিলেন। তবে শেষ রক্ষা হয়নি। ৬৪ বছর পরে আদালতে রায়ের পর ভূমির মালিকানা ছাড়তে হয় আব্বাস গংকে। আজ সকালে মেয়র আরিফুল হক চৌধুরী ও সিসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসমিন রুমা পুনরুদ্ধার হওয়া এই মূল্যবান ভূমি পরিদর্শনে করেছেন ।

এসময় তাদের সাথে ছিলেন সিসিকের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, তৌফিক বক্স লিপন, ছয়ফুল আমিন বাকের প্রমুখ। জায়গার মালিকানা ফিরে পেয়ে সিসিক মেয়র আরিফুল হক বলেন এই রায়ের মাধ্যমে প্রমাণ হলো কেউ সরকারের সম্পত্তি অবৈধ ভাবে ভোগ দখল করে রাখতে পারবেনা । যত দিনই হোক তা ফেরত দিতে হবে। তিনি বলেন দেখভালের অভাবে এভাবে সিসিকের অনেক সম্পত্তি বেহাত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ