Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিডার আরও চার সেবার উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৮:৪৫ পিএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুন ভাবে যুক্ত হয়েছে আরও চারটি সেবা।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এক ভার্চুয়াল সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি (বিদ্যুৎ সংযোগ প্রদান), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের দুটি ( ইমারত নির্মাণ অনুমোদন ও বৃহদায়তন বা বিশেষ প্রকল্প ছাড়পত্র অনুমোদন) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের একটি (নিবন্ধনপত্রের সংশোধনী প্রদান) সেবাসমূহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগ সেবার দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা। আমরা ইতোমধ্যে ১৫টি প্রতিষ্ঠানের ৪৭ সেবা দিয়ে আসছিলাম। আরও ৪টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে বিডা ওএসএস সার্ভিস পোর্টালে ১৬টি সংস্থার ৫১টি বিনিয়োগ সেবা পাওয়া যাবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী সাহসী নেতৃত্বে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। আমাদের সামাজিক ও অর্থনৈতিক সূচকে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। সেই সাথে তিনি আমাদের স্বপ্ন দেখিয়েছেন ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মাণের। সেই স্বপ্ন বাস্তবায়ন করতে হলে এখন থেকেই আমাদের ডিজিটাল টেকনোলোজির ব্যবহার বাড়াতে হবে বহুগুণ। আমাদের কম প্রসেসে, কম খরচে, দ্রুত স্বচ্ছ সেবা দিতে হবে, তাহলে ব্যবসা-বিনিয়োগ শুরু করার প্রকৃত সময় এবং খরচ অনেক কমে যাবে। ফলে ইজ অফ ডুয়িং সূচকে আমাদের অনেক অগ্রগতি হবে যা বিদেশি বিনিয়োগের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সিরাজুল ইসলাম জানান, ২০১৯ সালে বিডা ওএসএস পোর্টালে মাত্র দুটি সেবা ছিল, কোভিড -১৯ চ্যালেঞ্জ থাকা সত্তে¡ও এই দুই বছরে আমরা ওএসএস পোর্টালে ৫১টি বিনিয়োগ সেবা সংযুক্ত করতে পেরেছি, আমাদের এ সেবা প্রতিদিন চব্বিশ ঘণ্টা চলমান। এ সময়ে তিনি বিনিয়োগকারীদের বিডা ওএসএস থেকে সার্ভিস নেয়ার জন্য এবং অন্যদেরকেও উদ্বুদ্ধ করার আহ্বান জানান ।

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, বিডার ওএসএস পোর্টালে নতুন চারটি সেবা যুক্ত হওয়ায় এখন বিনিয়োগকারীরা ঘরে বসেই আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। যে নতুন চারটি সেবা যুক্ত হলো তার মধ্যে বিদ্যুৎ বিভাগের একটি সেবা রয়েছে। এখন থেকে বিনিয়োগকারীরা বিডার ওএসএস পোর্টালের মাধ্যমে পল্লী বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করতে পারবেন, যথাযথ কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদন করার সাত দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ দিবে পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন, পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবসরপ্রাপ্ত), গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেমায়েত হোসেন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. জহিরুল আলম দুবাশ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, ফরেন ইনভেস্টর্স চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নির্বাহী পরিচালক নুরুল কবির, বিজনেস অটোমেশনের জাহিদ হাসান মিতুল প্রমুখ বক্তব্য দেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ