Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

মোমেনের সঙ্গে সাক্ষাতে আনন্দিত জয়শঙ্কর

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৮:৫৫ পিএম

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে কানেক্টিভি সম্মেলনের ফাঁকে সাইড লাইনে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বৈঠকে ঢাকা নয়া দিল্লির দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনার জন্য অনন্য সুযোগ বলে অভিহিত করেছেন জয়শঙ্কর। বৃহস্পতিবার তাসখন্দে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠকের পর এক টুইট বার্তায় এ কথা জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

টুইটে জয়শঙ্কর লেখেন, তাসখন্দ কানেক্টিভিটি কনফারেন্সের ফাঁকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আনন্দিত। আমাদের সংযোগের বিভিন্ন দিকসহ দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা করার জন্য এটি একটি অনন্য সুযোগ।

তাসখন্দ সম্মেলনে যাওয়ার আগের দিন গত মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাইড লাইনে আলোচনার প্রসঙ্গে ড. মোমেন জানিয়েছিলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যুসহ ঢাকা ও নয়া দিল্লির ছোট ছোট কিছু বিষয়ের সমাধান নিয়ে কথা বলবেন। তবে বৈঠকের প্রস্তুতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিলেন, মোমেন-জয়শঙ্কর বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে এসে ছোট ছোট যে বিষয়গুলো সমাধানের আশ্বাস দিয়েছেন সেগুলো আলোচনায় থাকবে। সঙ্গে দেশটি থেকে টিকা না পাওয়ার বিষয়টিও থাকবে।

তাসখন্দে দুদিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে গত বুধবার সকালে দেশটি উদ্দেশে রওনা হন ড. মোমেন। এ সফরে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের সঙ্গে বৈঠক করবেন। তাছাড়া মোমেন সাইড লাইনে বৈঠক করবেন চীন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও সের্গেই ল্যাভরভের সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ