Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্যর্থতার অভিযোগ নিয়ে আবারো সাদ হারিরির পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ১০:৪১ এএম

গত আট মাস ধরে চালিয়ে আসা সরকার গঠনের আলোচনা ব্যর্থ হওয়ার পর লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে সংক্ষিপ্ত এক বৈঠকের পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট প্রাসাদ বাবদা প্যালেস থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে হারিরি বলেছেন, আমি সরকার গঠনের আলোচনা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছি। তিনি বলেছেন, আউন কিছু সংশোধনীর দাবি করেছেন; যেগুলোকে তিনি অপরিহার্য বলে মনে করেন। আমরা পরস্পরের সঙ্গে বোঝাপড়ায় পৌঁছাতে সক্ষম হবো না। মহান আল্লাহ তায়ালা আমাদের দেশকে রক্ষা করুন।

ফ্রান্স, সউদী আরব এবং যুক্তরাষ্ট্রের কূটনৈতিক চাপ সত্ত্বেও গত অক্টোবরে হারিরির পুনরায় নিয়োগের পর থেকে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। রাজনৈতিক অচলাবস্থার কারণে ইউরোপীয় ইউনিয়নও লেবাননের সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকরের হুমকি দিয়েছে।
এর আগে, বুধবার সাদ হারিরি প্রেসিডেন্ট আউনের কাছে ২৪ সদস্যের মন্ত্রিসভা বিশিষ্ট সরকার গঠনের প্রস্তাব জমা দেন। তার এই প্রস্তাবের কয়েক ঘণ্টা যেতে না যেতেই সেই প্রস্তাব নাকচ করে দেন প্রেসিডেন্ট আউন। লেবাননের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী হারিরি বলেছেন, সর্বশেষ মন্ত্রিসভার যে খসড়া প্রস্তাব তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে জমা দিয়েছিলেন তা গৃহীত হয়নি।

পরে বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রাসাদ বাবদা প্যালেসে আউনের সঙ্গে ২০ মিনিটের বৈঠক করেন হারিরি। বৈঠক থেকে বেরিয়ে তিনি বলেছেন, আলোচনার সময় আমরা প্রস্তাব করেছি যে প্রেসিডেন্ট মন্ত্রিসভার বিষয়ে চিন্তা-ভাবনার জন্য আরো সময় নিতে পারেন। কিন্তু মিশেল আউন বলেছেন, আমরা ঐক্যমতে পৌঁছাতে পারছি না বলে মনে হচ্ছে। যে কারণে আমি সরকার গঠন থেকে পদত্যাগ করেছি।

উল্লেখ্য, ২০১৯ সালে অক্টোবরে দেশজুড়ে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদের মুখে পদত্যাগ করতে বাধ্য হন সাদ হারিরি। এক বছর পর পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর সবাইকে নিয়ে ঐক্যের সরকার গঠনের ডাক দিয়ে অর্থনৈতিক সংস্কার আনার ঘোষণা দেন তিনি।
২০১৯ সালের শেষের দিক থেকে চরম অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়ছে লেবানন। সঙ্কটে জর্জরিত লেবাননের অর্ধেকের বেশি জনসংখ্যা দারিদ্রে নিমজ্জিত হয়েছেন এবং মুদ্রাস্ফীতি ঘটেছে প্রায় ৯০ শতাংশ। আন্তর্জাতিক বিভিন্ন সম্প্রদায় লেবাননের কর্মকর্তাদের রাজনৈতিক মতবিরোধ দূর করে একটি ঐক্যের সরকার গঠনের আহ্বান জানিয়ে আসছেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ