Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৫। দীর্ঘদিন যাবৎ আমার দু’চোখের নীচে ফুলে আছে। অনেক ওষুধ খেয়েছি। উপকার হয়নি। এ অবস্থায় আমাকে বেশ বয়স্ক লাগছে। তাই আপনার কাছে পরামর্শ চাচ্ছি।
Ñ মিসেস রোকেয়া বেগম। মীরপুর। ঢাকা।
উ : আপনার দু’চোখের নীচে ফুলে যাওয়া বা পাফ বিভিন্ন কারণে হতে পারে। তার মধ্যে অন্যতম অনিদ্রা। তবে বর্তমানে আধুনিক কসমেটিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩২। বর্তমানে আমি বিবাহ করার ইচ্ছা পোষণ করছি। কিন্তু আমি বিবাহ ভীতিতে ভুগছি। কারণ, যুবতী মেয়েদের সংস্পর্শে আমি উত্তেজিত হচ্ছি না। এতে আমি হতাশ। তাই আপনার শরণাপন্ন হলাম।
Ñ মঞ্জু। গাইবান্ধা। রংপুর।
উ : আপনার বিবাহ ভীতি সম্ভবত : মানসিক। তাই আপনি হাসুন ও সাহস করুন। সমস্যাটি থাকবে না। তারপরও সমস্যা থাকলে যৌন রোগ বিশেষজ্ঞের মাধ্যমে চিকিৎসা নেবেন। চিকিৎসায় আপনি সুস্থ হবেন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। আমার ঠোঁটে শ্বেতীরোগ হয়েছে। সবাই বলছে এর কোন চিকিৎসা নেই। এতে আমি হতাশ। কারণ আমার বিয়ে হবে না। প্লিজ, আমার রোগটি কিভাবে সারবে বলুন।
Ñ আসমা। ফরিদগঞ্জ। চাঁদপুর।
উ : শ্বেতী, আর নয় ভীতি। এক সময়ে শ্বেতীর কথা শুনলে মানুষ আঁতকে উঠতো। বর্তমানে এটি বড় কোন সমস্যা নয়। অত্যাধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় এটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫৫। দীর্ঘদিন যাবৎ আমার ঘাড়ে গলায় বোগলে ও ঘাড়ে অনেক আঁচিল আছে। দিন দিন আঁচিলগুলো বাড়ছে। এখন ঘরের বাইরে যাওয়া আমার জন্য সমস্যা হচ্ছে। তাই এগুলো দূর করার উপায় কি?
Ñসবুর মিঞা। উত্তরা। ঢাকা।
উ : আঁচিল এমন একটি ত্বক-সমস্যা, যেটি এক বিশেষ ধরনের ভাইরাসÑবাহিত রোগ। সঠিক সময়ে এগুলোর চিকিৎসা না নিলে বেশি বয়সে এগুলো ক্যান্সারে রূপ নিতে পারে। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।
ডা : একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ এবং
কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

১ ফেব্রুয়ারি, ২০১৯
২৫ জানুয়ারি, ২০১৯
৪ জানুয়ারি, ২০১৯
৩০ নভেম্বর, ২০১৮
১৯ অক্টোবর, ২০১৮
৫ অক্টোবর, ২০১৮
১৪ সেপ্টেম্বর, ২০১৮
২৭ এপ্রিল, ২০১৮
২০ এপ্রিল, ২০১৮
৬ এপ্রিল, ২০১৮
৯ মার্চ, ২০১৮
১৩ অক্টোবর, ২০১৭
২ জুন, ২০১৭
১৬ নভেম্বর, ২০১৬
৯ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন