Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রেকর্ড বৃষ্টির কবলে ইউরোপ

১১০ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

জার্মানির পশ্চিমাঞ্চলের কিছু অংশ এবং বেলজিয়ামে মারাত্মক বন্যায় ১১০ জন মারা গেছে বলে সেখানকার কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন। শত শত লোক এখনও নিখোঁজ রয়েছে, সন্ধান ও উদ্ধারকাজ চলছে। জার্মান প্রেসিডেন্ট ফ্র্যাংক-ওয়াল্টার স্টেইনমায়ার বলেন এই বন্যার ধ্বংসযজ্ঞে তিনি অবাক হয়ে গেছেন এবং যারা মারা গেছে তাদের পরিবারকে ও যে সব শহরে ক্ষতি হয়েছে সেখানে সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। জার্মানির পশ্চিমাঞ্চলের কিছু অংশ এবং বেলজিয়ামে মারাত্মক বন্যায় ১১০ জন মারা গেছে বলে সেখানকার কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন। শত শত লোক এখনও নিখোঁজ রয়েছে, সন্ধান ও উদ্ধারকাজ চলছে।

জার্মান প্রেসিডেন্ট ফ্র্যাংক-ওয়াল্টার স্টেইনমায়ার বলেন এই বন্যার ধ্বংসযজ্ঞে তিনি অবাক হয়ে গেছেন এবং যারা মারা গেছে তাদের পরিবারকে ও যে সব শহরে ক্ষতি হয়েছে সেখানে সাহায্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেট রাজ্যের কর্তৃপক্ষ বলছে সেখানে ৬০ জনের প্রাণহানি ঘটেছে। পার্শ্ববর্তী নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের কর্মকর্তারা বলছেন সেখানে প্রাণহানির সংখ্যা ৪৩ এবং বেলজিয়ামে মারা গেছেন ১২ জন। কলোনের দক্ষিণ পশ্চিমের এফটস্ট্যাডট শহরের বাড়িঘরে আটকে পড়া লোকজনকে সাহায্য করার জন্য উদ্ধারকারিরা সেখানে ছুটে গেছেন। আঞ্চলিক কর্তৃপক্ষ বলছে যে বন্যার পানির কারণে ধ্বস নামায় অনেকগুলো বাড়ি ভেঙ্গে পড়েছে এবং উপর থেকে তোলা ছবিতে দেখা গেছে ঐ এলাকায় রীতিমত গর্ত হয়ে গেছে। কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে জলবাযু পরিবর্তনের কারণে এই রকম দুর্যোগ এখন নিয়মিতই ঘটতে পারে। বৃহস্পতিবার রাতে কর্তৃপক্ষ জানিযেছে যে জার্মানিতে এখনও ১৩০০ লোক নিখোঁজ রয়েছে তবে সতর্ক করে দেন যে এই সংখ্যা আরও বাড়তে পারে। জার্মানির স্থানীয় পুলিশের এক মুখপাত্র জানান, বন্যা থেকে বাচতে অনেক মানুষ অবস্থান নিয়েছে বাড়ির ছাদে। তবে সেখানে মোট কতজন অবস্থান করছে, তা এখনো পরিষ্কার নয়। অনেক এলাকায় ফায়ার সার্ভিস ও উদ্ধারকারী দলের সদস্যদের পাঠানো হয়েছে। উদ্ধারকাজ এখনো অব্যাহত আছে। শেষ হলে প্রকৃত অবস্থা জানা যাবে।

এদিকে, বন্যার কারণে দেশটির রাইন নদীতে নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ রয়েছে স্থানীয় রেল, সড়ক ও নৌ যোগাযোগ ব্যবস্থা। ভারী বৃষ্টির কারণে অনেক এলাকায় প্রবেশ করতে পারছে উদ্ধারকারী বাহিনী। জরুরি অবস্থা জারি করা হয়েছে প্রদেশের ভুলকানাইফেল জেলায়।

ঘটনায় জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘এমন বিপর্যয়ে আমি হতবাক। বন্যায় অনেক মানুষ বিপাকে পড়েছেন। নিহত ও নিখোঁজ পরিবারের সদস্যদের প্রতি আমার সমবেদনা রইল।’
জার্মানির পাশাপাশি ইউরোপের বেলজিয়াম ও নেদারল্যান্ডসেও আবহাওয়ার একই অবস্থা বিরাজ করছে। এই দুই দেশেও ভারী বর্ষণে বন্যা সৃষ্টি হয়েছে। বেলজিয়ামে প্রায় ১ হাজার বাড়ির বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ভারি বৃষ্টিপাতের ফলে বেলজিয়ামে দেখা দিয়েছে বন্যা। দেশটির ভিয়ারভিয়ার্স অঞ্চলে বেশ কয়েকজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ। সম্প‚র্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১০টি বাড়ি। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় বন্ধ রয়েছে গণপরিবহন। বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে ইউরোপের আরেক দেশ সুইজারল্যান্ডেও। অব্যাহত বৃষ্টিতে দেশটির লুসার্ন শহরের লেকের পানি বেড়ে গিয়ে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। পানি আরও ১৩ সেন্টিমিটার বাড়লে তলিয়ে যাবে সম্প‚র্ণ শহর।

এদিকে ব্রিটিশ এক পরিবেশ বিজ্ঞানীর দাবি বায়ুমন্ডলে কার্বন নিঃসরণ কমিয়ে আনলেও নিয়ন্ত্রণে আনা যাবে না আবহাওয়ার এই হঠাৎ পরিবর্তন। তাপমাত্রা বেড়ে যাওয়ায় বায়ুমন্ডলে অতিরিক্ত আর্দ্রতা তৈরি হচ্ছে। যার কারণে অতি মাত্রায় বন্যা দেখা দিচ্ছে। সামনে তা আরও বাড়বে। আবহাওয়ার এ নতুন আচরণকে মেনে নিয়ে আমাদের তৈরি থাকতে হবে। কার্বন নিঃসরণ নিয়ে বিজ্ঞানীরা বারবার সতর্ক করলেও এ বিষয়ে ব্যাপক সচেতনতা তৈরি হয়নি এখনো। সূত্র : এপি, রয়টার্স, বিবিসি।



 

Show all comments
  • Zubaid Hasan ১৭ জুলাই, ২০২১, ৫:৩৫ এএম says : 0
    কিয়ামতের আগে এমন বৃষ্টিপাত হবে যা জনপদকে ভাসিয়ে নিয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Ahmed Affan ১৭ জুলাই, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    এ-সব আমাদের হাতের কামাই।দুনিয়া বাসীর কর্মফল।এতো সামান্য সিগনাল সামনে আরও বড় বিপর্যয় আসবে। মানবসম্প্রদায় কি দিয়ে রোধিবে বালির বাঁধ। সচেতন হতে হবে ভালো কর্মের জন্য না হয় রক্ষা নাই।
    Total Reply(0) Reply
  • Hridoy M Hridoy ১৭ জুলাই, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    It’s all about benefits of nuclear power plant, coal based power plant and more
    Total Reply(0) Reply
  • Bithi Akhter ১৭ জুলাই, ২০২১, ৫:৩৬ এএম says : 0
    · জলবায়ু পরিবর্তন হলে সবাই মনে করেছে কিছু নির্দিষ্ট দেশ ক্ষতিগ্রস্ত হবে। এখন তো বুঝা যাচ্ছে বিষয়টি তেমন না। উন্নত দেশ ক্ষতির শিকার হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Masud MaYa ১৭ জুলাই, ২০২১, ৫:৩৭ এএম says : 0
    এখন কেমন লাগে? তাদের ভোগবাদী অর্থনীতির কারণে বাংলাদেশের মতো দেশগুলো প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তন জনিত সমস্যায় ভুগছে, সেটা তারা বুঝেও না বোঝার ভান করে থাকে। সামনে ঘোর বিপদ।
    Total Reply(0) Reply
  • Tarafder Biplob ১৭ জুলাই, ২০২১, ৫:৩৭ এএম says : 0
    চাঁদ তার নিজের কক্ষপথ থেকে কিছুটা সরে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে প্রাকৃতিক পরিবেশের উপর এর প্রভাব পড়বে।
    Total Reply(0) Reply
  • Mahbubul Hoque ১৭ জুলাই, ২০২১, ৫:৩৭ এএম says : 0
    মানুষের কৃতকর্মের দরুন জলে স্থলে বিপর্যয় ছড়াইয়া পড়ে; যাহার ফলে উহাদেগকে উহাদের কোন কোন কর্মের শাস্তি তিনি আস্বাদন করান, যাহাতে উহারা ফিরিয়া আসে। __ সূরা রূম ৩০ঃ৪১।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন