Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের বক্তব্য গ্রহণযোগ্য নয় : মস্কো

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার অবরুদ্ধ চারটি শহরে প্রায় ছয় মাস পর প্রথম ত্রাণ সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)। আইসিআরসি-র পক্ষ থেকে বলা হয়, গত রোববার ত্রাণবাহী ৭১টি লরি রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী-নিয়ন্ত্রিত মাদায়া ও জাবাদানি শহর এবং ইদলিব প্রদেশে সরকার নিয়ন্ত্রিত ফোহ ও কাফরায়া শহরে পৌঁছেছে। লরিগুলোতে ৬০ হাজার মানুষের জন্য খাবার, ওষুধ ও পরিচ্ছন্নতার কাজে ব্যবহৃত দ্রব্য রয়েছে বলে জানিয়েছে বিবিসি। ওদিকে, সিরিয়ায় বিমান হামলা নিয়ে জাতিসংঘে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের অভিযোগের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে রাশিয়া বলেছে, তাদের বাগাড়ম্বর মেনে নেওয়া যায় না। আলেপ্পোয় সিরিয়া এবং রাশিয়ার বিদ্রোহী হটাও অভিযানের কারণে নিরীহ মানুষের ব্যাপক প্রাণহানির ঘটনায় জাতিসংঘ অধিবেশনে রাশিয়ার বিরুদ্ধে বর্বরতার অভিযোগ করেন মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার। ওদিকে, নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বিশেষ বৈঠকে আলেপ্পো পরিস্থিতি নিয়ে আলোচনার সময় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করেন জাতিসংঘের ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাথিউ রিক্রফ্ট। এর পরিপ্রেক্ষিতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে এ ধরনের ভাষা সিরিয়ায় ৫ বছরের গৃহযুদ্ধ অবসানের চেষ্টা ব্যাহত করতে পারে।
এদিকে, গত সপ্তাহে সিরিয়ায় জাতিসংঘের একটি ত্রাণ বহরে বিমান হামলা হয়। হামলায় ২০ জন নিহত এবং বহরে থাকা ৩১টি লরির মধ্যে ১৮টি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। ওই হামলার পর জাতিসংঘ সিরিয়া জুড়ে ৪৮ ঘণ্টা ত্রাণ বিতরণ বন্ধ রাখে। সিরিয়ার বিদ্রোহীদের সমর্থনকারী যুক্তরাষ্ট্র এবং সরকারি বাহিনীকে সমর্থনকারী রাশিয়া ত্রাণ বহরে হামলার জন্য পরস্পরকে দোষারোপ করছে। সিরিয়া জুড়ে যুদ্ধবিরতি শেষ হওয়ার ঘোষণার পরপরই গত সোমবার আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো পুনর্দখলের ঘোষণা দেয় সিরিয়া সরকার। ঘোষণার কয়েকঘণ্টা পরপরই ওই সব এলাকায় সিরীয় ও রুশ বিমান থেকে ব্যাপক বোমা বর্ষণ শুরু হয়। গত রোববার রাতভরও আলেপ্পোর উত্তরাঞ্চলে ব্যাপক বিমান হামলা হয়েছে বলে জানিয়েছে দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
পর্যবেক্ষণ দলটির তথ্য মতে, গত সোমবার থেকে এখন পর্যন্ত আলেপ্পোয় ২৩৭ জন নিহত হয়েছে, যাদের মধ্যে ৩৮টি শিশু।
এর আগে, সিরিয়ার আলেপ্পো শহরে রাশিয়ার বোমা হামলাকে বর্বরতা বলে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। গত রোববার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে রাশিয়াকে এভাবেই যুক্তরাষ্ট্র তিরস্কার করে। আলেপ্পোয় রুশ ও সিরীয় বাহিনীর নতুন করে হামলার পরিপ্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসে। বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার বলেন, সিরিয়ায় অভিযান নিয়ে রাশিয়া নিরাপত্তা পরিষদকে নির্জলা মিথ্যা তথ্য দিয়েছে। সামান্থা পাওয়ার বলেন, শান্তির পরিবর্তে রাশিয়া ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ যুদ্ধ করছে। তারা ত্রাণবাহী গাড়িবহরে, হাসপাতালে ও জীবন বাঁচাতে সাড়া দিতে কাজ করে যাওয়া ব্যক্তিদের ওপর বোমা ফেলছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের বক্তব্য গ্রহণযোগ্য নয় : মস্কো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ