Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

রেলওয়ের বেদখল জায়গা উদ্ধার করে হাসপাতাল নির্মাণ করুন : মান্না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৬:১৪ পিএম

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না চট্টগ্রাম শহর এবং শহরতলীতে বাংলাদেশ রেলওয়ের অনেক পরিত্যক্ত জমি পড়ে থাকার পরও চট্টগ্রামের ফুসফুস হিসেবে পরিচিত সিআরবি’র শিরীষতলা এলাকায় গাছ এবং টিলা কেটে হাসপাতাল নির্মাণে নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেন, এটি চট্টগ্রাম শহরের ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংস এবং তৎসংলগ্ন এলাকা দখল করার পাঁয়তারা ছাড়া আর কিছুই নয়।

আজ শুক্রবার (১৬ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য সাকিব আনোয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বিবৃতিতে মান্না বলেন, ব্রিটিশ আমলের চুন-সুরকির সিআরবি ভবনকে ঘিরে শতবর্ষী গাছগাছালি, পিচঢালা আঁকাবাঁকা রাস্তা, ছোট-বড় পাহাড়-টিলা আর নজরকাড়া বাংলোগুলো ঘিরে মন জুড়ানো যে প্রাকৃতিক পরিবেশ রয়েছে সিআরবিতে, যেখানে দু’দণ্ড সময় কাটানো কিংবা বুকভরে নিঃশ্বাস নেওয়া যায় - এমন উন্মুক্ত পরিসর খুব একটা অবশিষ্ট নেই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানে হাসপাতাল নির্মাণ করে আশপাশের সব জায়গা দখল করার চেষ্টায় সরকারের মদদপুষ্ট মহল। তিনি আরও বলেন, যে রেলওয়ে এই হাসপাতাল নির্মাণের কথা বলছে, খোদ সেই রেলওয়ের শ্রমিক-কর্মচারীরা সিআরবিতে হাসপাতাল চান না। প্রধানমন্ত্রীর কাছে দেওয়া স্মারকলিপিতে তারা বলেছেন, এ ধরনের হাসপাতাল করার মতো চট্টগ্রাম নগরীতে রেলওয়ের অনেক জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। কিছু জমি আছে প্রভাবশালীরা দখল করে আছেন, সেগুলো উদ্ধার করে হাসপাতাল করা যায়।

মান্না বলেন, সিআরবিকে কেন বেছে নেওয়া হলো তা তাদের বোধগম্য নয়। কিন্তু এই প্রভাবশালীদের দখল করা জায়গা উদ্ধার না করে সিআরবি এলাকা ধ্বংস করে তাদেরই আবারও নতুন এলাকা দখলের সুযোগ করে দিচ্ছে সরকার। কারণ এই প্রভাবশালীরা সরকারি দলের, অবৈধ সরকারের মদদপুষ্ট বলে উল্লেখ করেন মান্না। মান্না বলেন, চট্টগ্রাম শহরের অদূরে কুমিরায় রেলের একটি বক্ষব্যাধি হাসপাতাল রয়েছে। পরিত্যক্ত অবস্থায় থাকা ওই হাসপাতাল ও আশপাশের প্রায় ১০ একর জমি খালি পড়ে রয়েছে। সিআরবির পরিবর্তে সেখানে হাসপাতাল নির্মাণ করা যায়। হাসপাতাল অন্যত্র সরিয়ে নিতে শুক্রবার চট্টগ্রাম শহরের সাধারণ মানুষ সিআরবি’র শিরীষতলা এলাকায় মানববন্ধন করছে, যেখানে নাগরিক ঐক্য চট্টগ্রাম মহানগর শাখা একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচি পালন করছে। আমি এই প্রতিবাদ কর্মসূচিতে সংহতি প্রকাশ করছি এবং চট্টগ্রামের ফুসফুস রক্ষার্থে বেদখল হওয়া রেলওয়ের জায়গা উদ্ধার করে সেখানে হাসপাতাল নির্মাণের দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহমুদুর রহমান মান্না

৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ