Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বেই পাক-ভারত মহারণ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৬:৫৫ পিএম


পাকিস্তান-ভারতের মধ্যকার বৈরীতা বেশ পুরনো। রাজনৈতিক ময়দান থেকে তা আঁছড়ে পড়ে ক্রিকেট ময়দানেও। যে কারণে দুই দেশের লড়াই মানেই বাড়তি উত্তেজনা। আসন্ন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারো মুখোমুখি হতে যাচ্ছে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অন্যবার নক আউট পর্বে একে অপরের মুখোমুখি হলেও ভারত পাকিস্তান এবার একই গ্রুপে। এই দুটি দলই থাকছে বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের ২ নম্বর গ্রুপে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ছাড়াও এই গ্রুপে আছে নিউজিল্যান্ড এবং আফগানিস্তান।

সঙ্গে এই গ্রুপে যোগ হবে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপের রানার্সআপ। সেক্ষেত্রে সুপার টুয়েলভের খেলার আগে বাংলাদেশকে খেলতে হবে প্রথম রাউন্ড। বাংলাদেশ বি গ্রুপে চ্যাম্পিয়ন হলে ভারত, পাকিস্তান কিংবা নিউজিল্যান্ডের সঙ্গী হবে।

সবকিছু ঠিক থাকলে ২ বছর পর ক্রিকেটের ময়দানে ফের মুখোমুখি হতে চলেছে ভারত-পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের এমন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ এলারডাইস, ‘আমরা আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ এর জন্য গ্রুপ ঘোষণা করতে পেরে আনন্দিত। গ্রুপগুলি এটাই প্রমাণ করছে কিছু দুর্দান্ত ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ব মহামারির পর এটাই আমাদের প্রথম বৈশ্বিক আসর। এটা সকলকে এই সময়ে কিছুটা স্বস্তি দেবে।’

মহামারিকালীন এমন বৈরী সময়ে এমন একটি টুর্নানেম্টে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে পেরেই যেন স্তস্তি ঝরছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার এই উর্ধ্বতন ব্যাক্তির কণ্ঠে, ‘কোভিড -১৯ এর ফলে সৃষ্ট বিঘেœর কারণে আমরা গ্রুপের নির্ধারিত র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ পরিমাণের ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে পেরেছি। মাত্র তিন মাসের মধ্যে ইভেন্টটি চলাকালীন আমরা কিছুটা প্রতিযোগিতামূলক ক্রিকেট দেখতে পাচ্ছি তাতে সন্দেহ নেই।’

এদিকে সুপার টুয়েলভ গ্রুপ-১ এ লড়বে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, প্রথম রাউন্ড‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল। ভারতের আয়োজনে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বৈশ্বিক আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট

১০ সেপ্টেম্বর, ২০২১
১০ সেপ্টেম্বর, ২০২১
৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন