Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সহিংসতা প্রতিরোধে দক্ষিণ আফ্রিকার রাস্তায় ২৫ হাজার সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৮:০৪ পিএম

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ প্রতিরোধে ২৫ হাজার সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটিতে এ পর্যন্ত সংঘর্ষ ও সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৭ জনে। সহিংসতার ঘটনায় দুই হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ। দুই শতাধিক দোকানপাটে লুটপাট ও ধ্বংসাত্মক কর্মকান্ড চালানো হয়। পুড়িয়ে দেয়া হয় বাজারঘাট, শপিং মল ও গুদাম ঘর। -রয়টার্স

দক্ষিণ আফ্রিকায় সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে গ্রেফতার করার পরই বিক্ষোভ ও সহিংসতা শুরু হয়। তবে কোয়াজুলু-নাটাল ও গওতেং-এর অবস্থা সবচেয়ে খারাপ। বিক্ষোভ ও লুঠপাট থামছেই না। তাই এবার ২৫ হাজার সেনা নামানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পার্লামেন্টে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ওই দুই শহরেই অধিকাংশ সেনা মোতায়েন করা হবে। সেখানে পুলিশ পরিস্থিতি সামলাতে পারছে না। সেনাকে সেখানে শান্তি ফেরানোর দায়িত্ব দেয়া হবে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, যা চলছে, তাকে শুধুমাত্র অপরাধের ছবি হিসেবে দেখা যাচ্ছে না। কারণ দেশের গুরুত্বপূর্ণ পরিকাঠামোগুলোকে আক্রমণ করা হচ্ছে। তাই এটা অনেক বেশি সংগঠিত ও সংঘবদ্ধ অপরাধ। ১২ জন প্রধান উস্কানিদাতাকে গ্রেফতার করা হয়েছে। সংবাদসংস্থা রয়টার্স জানায়, ডারবানের কিছু এলাকায় এখনো লুঠতরাজ চলছে। কিছু এলাকায় মানুষই রাস্তা বন্ধ করে রেখেছেন। কিন্তু এরকম চলতে থাকলে জ্বালানি ও খাবারের অভাব দেখা দিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ