Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

চীনে টিকা না নিলে প্রবেশে নিষেধাজ্ঞা

হাসপাতাল, পার্ক ও স্কুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

চীনের কিছু অংশে টিকা না নেয়া নাগরিকদের জন্য হাসপাতাল, স্কুল এবং নার্সিং হোমসহ সরকারী পরিষেবাগুলোতে প্রবেশ নিষিদ্ধ করা হবে। দেশটিতে কমপক্ষে ৮০ শতাংশ নাগরিককে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা পূরণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত এক সপ্তাহ ধরে, কমপক্ষে আটটি প্রদেশের কয়েক ডজন কাউন্টি-স্তরে সরকার জুলাইয়ের শেষের দিকে বা আগস্টের শুরুতেই নাগরিকদের টিকা নেয়ার জন্য সতর্কতা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এর পরে তারা দৈনন্দিন জীবনে বিভিন্ন বিধিনিষেধের মুখোমুখি হবে। জিয়াংসি প্রদেশে ডিংগান কাউন্টি চলতি সপ্তাহে একটি নোটিশ জারি করেছে। সেখানে প্রায় ২ লাখ ২০ হাজার লোক বাস করে। নোটিশে বলা হয়, ‘মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য প্রত্যেকে দায়বদ্ধ এবং এ জন্য টিকা নিতে এগিয়ে আসতে হবে।’
নোটিশে আরো বলা হয়েছে, মূলত টিকা না নেয়া বাসিন্দাদের ২৬ জুলাই থেকে স্কুল, গণপরিবহন, হাসপাতাল, অন্যান্য সুযোগ-সুবিধা ও পরিষেবাগুলোতে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর একজন মহামারি বিশেষজ্ঞ শাও ইয়িমিং রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, ‘চীনা ভ্যাকসিনগুলোর সুরক্ষা হার ১০০ শতাংশের নিচে। ফলে ডিসেম্বরের লক্ষ্যমাত্রা পূরণের জন্য চীনের ৮০ থেকে ৮৫ শতাংশ নাগরিককে সম্পূর্ণরূপে টিকা দিতে হবে। অর্থাৎ, ১৪০ কোটি জনসংখ্যার মধ্যে অন্তত ১০০ কোটি মানুষকে টিকা দিতে হবে। দেশটিতে প্রতিদিন ১ কোটিরও বেশি মানুষকে টিকা দেয়া হচ্ছে। তবে রাষ্ট্রীয় গণমাধ্যমের হিসাব অনুযায়ী, দু’টি শট পেয়েছে এমন মোট জনসংখ্যার শতকরা বিষয়টি এখনও অস্পষ্ট রয়েছে।

জুলাইয়ের প্রথম দুই সপ্তাহে, চীনের ১২টি প্রদেশের কমপক্ষে ৫০টি কাউন্সিল নাগরিকদের টিকা নিতে উৎসাহিত করার জন্য নোটিশ জারি করে বলেছে যে, ‘টিকা না হলে তা জীবনকে প্রভাবিত করবে এবং বাইরে চলাচল ব্যাহত হবে।’ সিচুয়ান, ফুজিয়ান, শানসি, জিয়াংসু, জিয়াংসি, গুয়াংজি, আনহুই, শানডং, হেবেই, হেনান, ঝেজিয়াং এবং অভ্যন্তরীণ মঙ্গোলিয়ায় নতুন এ নোটিশ পোস্ট করা হয়েছে। সূত্র : সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ