Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

সাংবাদিকতার জগতে ৪৫ বছরের পদচারণা ছিল মিজানুর রহমান তোতার

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৮:৫৬ এএম

আজ শনিবার ভোরে বিশিষ্ট সাংবাদিক, দৈনিক ইনকিলাব পত্রিকার যশোর ব্যুরো প্রধান মিজানুর রহমান তোতা ইন্তেকাল করেছেন। বেশ কিছুদিন ধরে অসুস্থ অবস্থায় তিনি যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন।

মিজানুর রহমান তোতা ৪৫ বছর ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন। তার প্রয়াত স্ত্রী সাংবাদিক রেবা রহমান দৈনিক ইনকিলাব পত্রিকার যশোর ব্যুরো'র স্টাফ রিপোর্টার ছিলেন।
মিজানুর রহমান তোতা একটানা ৩৫ বছর কাজ করেছেন দৈনিক ইনকিলাবে।
ব্যাক্তিগত জীবনে তিনি অতান্ত বিনয়ী নির্লোভ ও একজন সৎ মানুষ ছিলেন। একইসাথে তিনি ছিলেন স্পষ্টভাষী ও অন্যায়ের সাথে আপোষহীন। তার লেখনীতে সমাজের সাধারণ মানুষের দুঃখ দুর্দশার চিত্র ফুটে উঠতো। উন্নয়ন ও সম্ভাবনার সংবাদগুলোও দক্ষতার সাথে পাঠকের সামনে তিনি তুলে ধরতেন।

যশোর সংবাদপত্র জগতে বিচরণ করে অবিভক্ত যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি, একবার প্রেসক্লাব যশোরের সেক্রেটারি ও তিনবার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৭৭ সাল থেকেই ছড়া, কবিতা, সংবাদ লেখালেখিতে প্রবেশ। ১৯৭৮ সালে দৈনিক গণকন্ঠের রিপোর্টার, সমাচারের স্টাফ রিপোর্টার, ১৯৭৯ সালে দৈনিক স্ফুলিঙ্গের স্টাফ রিপোর্টার, ১৯৮০ সালে পিআইবির লং কোর্সের প্রশিক্ষণ, পরবর্তীতে দৈনিক স্ফুলিঙ্গের নিউজ এডিটর, দৈনিক ঠিকানায় এক্সিকিউটিভ এডিটর, দৈনিক আজাদের স্টাফ রিপোর্টার ও বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এর মধ্যে সাপ্তাহিক ছুটি, সাপ্তাহিক পূর্ণিমায় খণ্ডকালীন লেখালেখি, তারপর থেকেই দৈনিক ইনকিলাবে একটানা তিনি কাজ করছেন।

সাংবাদিকতার ওপর তার ‘মাঠ সাংবাদিকতা’ এবং আত্মজৈবনিক গ্রন্থ ‘ক্ষতবিক্ষত বিবেক’ নামের গ্রন্থ দুটি ইতোপূর্বে খুবই সমাদৃত হয়েছে। প্রথিতযশা এই সাংবাদিক সাহিত্যচর্চা করেন বহুদিন। তার অসংখ্য কবিতা দেশে-বিদেশের পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তার নির্বাচিত ৮০টি কবিতা নিয়ে ‘দিবানিশি স্বপ্নের খেলা’ কাব্যগ্রন্থটি প্রকাশ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিজানুর রহমান তোতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ