Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগান ভাইস প্রেসিডেন্টের অভিযোগগুলো নাকচ করলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১০:১৫ এএম

আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ পাকিস্তানের চামন সেক্টরের বিপরীতে তার দেশের অংশে বিমান চালনার চেষ্টার অভিযোগ আনে পাকিস্তানের বিরুদ্ধে।পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন অভিযোগ নাকচ করে একটি ইতিবাচক প্রতিক্রিয়া দিয়েছে। বলেছে, নিজস্ব অঞ্চলে কাজ করার ব্যাপারে আফগান সরকারের অধিকার রয়েছে।–ডন, ইয়ন

 

দেশ দুটির সীমান্ত খুব ঘনিষ্ঠ হওয়ায় ইচ্ছা থাকা সত্ত্বেও সাধারণত আন্তর্জাতিকভাবে গৃহীত নিয়মাবলী অনুসরণ করা সম্ভব হয় না। তবে পাকিস্তান তার নিজস্ব ভূখণ্ডের মধ্যে নিজস্ব সেনাবাহিনী এবং জনসংখ্যার সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে, এটাই স্বাভাবিক। আফগানিস্তানের স্বাধীন-সার্বভৌম অঞ্চলে যে কোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে আফগান সরকারের অধিকারকে আমরা স্বীকার করি। তবে, আফগান ভাইস প্রেসিডেন্টের অভিযোগ অনুসারে বলব, পাকিস্তান বিমান বাহিনী কখনও আফগান বিমানবাহিনীর সাথে কোনো যোগাযোগই করেনি। এই ধরনের বিবৃতিগুলো আফগান সরকার এবং নেতৃত্বের মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার বিষয়, যেগুলো এক্ষেত্রে পাকিস্তানের আন্তরিক প্রচেষ্টাকে ক্ষুন্ন করেছে।

 

পাকিস্তান সম্প্রতি দেশটিতে পালিয়ে আসা র‌্যাংকধারী ৪০ এএনডিএসএফকে উদ্ধার করে তাদেরকে সম্মান ও মর্যাদার সাথে জিওআরএতে ফিরিয়ে দিয়েছিল। যা ছিল দেশটির অনুরোধক্রমে এবং যৌক্তিক সহায়তা প্রদানের জন্য এএনএসএফকে দেয়া পূর্বঘোষিত প্রতিশ্রুতি। আমরা আফগানিস্তানের শান্তিতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি এবং নির্বিশেষে এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রাখব। তবে এটি গুরুত্বপূর্ণ যে, এই সংকটময় সময়ে, সমস্ত শক্তি আফগানিস্তানের জন্য অন্তর্ভুক্তিমূলক হোক, বিস্তৃত ফল ও রাজনৈতিক সমঝোতা অর্জনে দৃষ্টি আকর্ষণ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ