Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাইডেনের আমন্ত্রণে চলতি মাসেই যুক্তরাষ্ট্রে যাচ্ছে ইরাকি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ২:৪৮ পিএম

ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধেমিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি মাসেই তিনি যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন। তার এই সফরে বাইডেন নিজেই মুস্তফা আল কাধেমিকে স্বাগত জানাবেন বলে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। খবর এএফপির।
হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২৬ জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং মুস্তফা আল কাধেমি মধ্যকার বৈঠক যুক্তরাষ্ট্র এবং ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব তুলে ধরবে।
ইরাকের বাগদাদ শহর থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে গত বৃহস্পতিবার কাধেমি এবং মার্কিন দূত ব্রেট ম্যাকগার্কের মধ্যে আলোচনা হয়।
ইরাকের বিভিন্ন অঞ্চলে এখনও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা অবস্থান করছেন। এর মধ্যে আড়াই হাজারই মার্কিন সেনা। ২০১৪ সাল থেকেই দেশটিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন এসব বিদেশি সেনারা।
ওয়াশিংটন সফরের সময় মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে যুক্তরাষ্ট্রকে কাধেমি চাপ দেবেন বলে আশা করা হচ্ছে। ইরাক থেকে এসব বিদেশি সেনা প্রত্যাহারে কয়েক বছর সময় লেগে যেতে পারে।
গত কয়েক মাসে ইরাকে মার্কিন অবস্থান লক্ষ্য করে একের পর হামলার ঘটনা ঘটছে। গত মাসে ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন অভিযানে ইরানের সঙ্গে সম্পর্কিত ইরাকি মিলিশিয়ার চার সদস্য নিহত হয়। সে সময় নিজেদের যোদ্ধাদের হত্যার প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। এরপর থেকেই একের পর এক রকেট ও ড্রোন হামলার ঘটনা ঘটছে।
কয়েকদিন আগেও ইরাকের পশ্চিমাঞ্চলে আইন আল আসাদ বিমান ঘাঁটিতে ১৪ বার রকেট হামলা চালানো হয়। ওই হামলার এক সপ্তাহ পরেই কাধেমি এবং ব্রেট ম্যাকগার্কের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলো। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ