Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

কাশ্মীরে ঈদুল আযহায় পশু কুরবানিতে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৩:২৬ পিএম

জম্মু-কাশ্মীরে প্রশাসন ঈদুল আযহা উপলক্ষে গবাদিপশুসহ বিভিন্ন পশুর কুরবানি নিষিদ্ধ করেছে। কেউ যদি এটি করে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। গত বৃহস্পতিবার প্রশাসনের জারি করা আদেশে বলা হয়েছে, ‘গবাদিপশু, উট বা অন্য পশুদের অবৈধ হত্যা বা কুরবানি বন্ধ করা উচিত।’ পশুদের কল্যাণে তৈরি আইনের বিষয়টি উল্লেখ করে প্রশাসন এটি নিষিদ্ধ করেছে। তবে প্রশাসন কর্তৃক পশু কুরবানি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে বা এই আদেশ কেবল গরু এবং আরও কিছু পশুর জন্য দেওয়া হয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়।

ভারতের অনেক রাজ্যে গরু জবাইয়ের উপরে নিষেধাজ্ঞা রয়েছে এবং এ জন্য শাস্তির বিধান রয়েছে। জম্মু-কাশ্মীরে গরু জবাই নিষিদ্ধ। ঈদুল আযহা উপলক্ষে মুসলিমদের মধ্যে ছাগল বা নির্দিষ্ট অন্য কোনও চতুষ্পদ প্রাণীর কুরবানি দেওয়ার বিধান রয়েছে। কুরবানি করা পশুর মাংস পরিবারের পাশাপাশি আত্মীয়স্বজন ও গরীবদের মধ্যে বিতরণ করা হয়।
জম্মু-কাশ্মীরে সাধারণত ছাগলের পাশাপাশি ভেড়া কুরবানি দেওয়া হয়। জম্মু-কাশ্মীরে ডোগরা শাসকদের যুগে গরু হত্যার উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। যারা এ কাজ করবে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছিল। এদিকে, সরকারের দেওয়া নয়া আদেশ সম্পর্কে এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরের কোনও সংগঠনের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সূত্র : বাংলাহান্ট২৪.ডটকম, পূবের কলম



 

Show all comments
  • muhammad omor faruk ১৭ জুলাই, ২০২১, ৬:৪৪ পিএম says : 0
    বাংলাদেশের অথর্ব সরকারের থাকায় কবে যানি আমাদের বালাও এমন হবে । যেমন এখন কুরবানির হাট কমানো হচ্ছে।
    Total Reply(0) Reply
  • শাহাদাত ১৭ জুলাই, ২০২১, ৩:৩৩ পিএম says : 0
    স্বার্থপর দাদাদের অতি বাড়াবাড়ি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশু কুরবানি
আরও পড়ুন